ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

মুশফিক, মুমিনুলে জিম্বাবুয়েকে হতাশায় ডুবাল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুশফিক, মুমিনুলে জিম্বাবুয়েকে হতাশায় ডুবাল বাংলাদেশ

স্যার ভিভিয়ান রিচাডর্স, সনাৎ জয়াসুরিয়া, স্টিভেন ফ্লেমিং, গ্যারি কারস্টেন কিংবা এ প্রজন্মের রস টেলর, স্টিভেন স্মিথ, ক্রিস গেইল বা চেতেশ্বর পূজারা; ক্রিকেট বিশ্বের পরিচিত নামগুলো বিখ্যাত হয়েছে বিভিন্ন অর্জনে।

তবে সাদা পোশাকে এক অর্জনে তারা সবাই এক কাতারে। টেস্ট ক্রিকেটে প্রত্যেকেরই রয়েছে তিনটি করে ডাবল সেঞ্চুরি। সেই ক্লাবে আজ যোগ দিলেন মুশফিকুর রহিম।

বাংলাদেশের দুটি ডাবল সেঞ্চুরি নেই আর কোনো ক্রিকেটারের। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালে মুশফিক একমাত্র টাইগার ক্রিকেটার হিসেবে দ্বিশতক হাঁকান দুটি। তালিকাটা মুশফিক আজ আরও লম্বা করলেন। মিরপুরে এ ব্যাটসম্যান করলেন অপরাজিত ২০৩ রান। তাতে সংখ্যাটা দাঁড়ালো তিনে।

এছাড়াও অধিনায়ক মুমিনুলের ব্যাট থেকে আসে ১৩২ রান। তাতে বাংলাদেশ অতিথি জিম্বাবুয়েকে ফেলল রানের স্তুপের নিচে। জিম্বাবুয়ের ২৬৫ রানের জবাবে বাংলাদেশ করলো ৬ উইকেটে ৫৬০ রান। লিড ১৯৫ রানের। তাতেই ওলটপালট জিম্বাবুয়ে। পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ২ উইকেটে ৯। ইনিংস পরাজয় এড়াতে সফরকারীদের করতে হবে আরও ২৮৬ রান।

মুশফিক অনবদ্য, অনন্য। ২০১২ সালে শ্রীলঙ্কায় পেয়েছিলেন প্রথম ডাবল সেঞ্চুরি। ২০১৮ সালে পেয়েছিলেন দ্বিতীয়টি। দুবছর পর একই প্রতিপক্ষের বিপক্ষে করলেন অপরাজিত ২০৩। ৩১৮ বলে ৪৩৭ মিনিটে ২৮ চারে সাজিয়েছেন নিজের ইনিংস। ৩২ রানে দিন শুরু করে আজ ১৭১ রান করেন।

মুমিনুল অধিনায়ক হিসেবে পেয়েছেন নিজের প্রথম সেঞ্চুরি, ক্যারিয়ারের নবম। ১৩২ রানে যখন মুমিনুল সাজঘরে ফেরেন তখন তার ও মুশফিকের জুটির রান ২২২। এ নিয়ে তৃতীয়বারের মতো তাদের জুটির রান উঠল ডাবল সেঞ্চুরি। মুশফিকের ডাবল ও মুমিনুলের সেঞ্চুরির দিনে হাসেনি মিথুনের ব্যাট। ১৭ রানে শেষ হয় তার ইনিংস। আর হাফ সেঞ্চুরির পর ৫৩ রানে হাল ছাড়েন লিটন।

তবে সব ভালোর দিনে আড়াল হয়ে যায় তাদের ব্যর্থতা। শেষ বিকেলে ৫ ওভার ব্যাটিংয়ের সুযোগ পায় জিম্বাবুয়ে। প্রথম ওভারেই নাঈম তুলে নেন দুই উইকেট। কাসুজা ৮ ও টেলর ১ রানে অপরাজিত থেকে দিনের খেলা শেষ করেছেন। ইনিংস ব্যবধানে হার এড়াতে তাদের কঠিন পথ পাড়ি দিতে হবে তা বলার অপেক্ষা রাখে না। তবে আজ দারুণ একটি দিন পার করেছে বাংলাদেশ।


ঢাকা/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়