ঢাকা, সোমবার, ১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

চেষ্টা করেও ভারত বধে ব্যর্থ বাঘিনীরা

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৪ ১০:৫৮:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৫ ১২:১৪:৩৬ এএম

ভারতীয়দের বিপক্ষে এশিয়া কাপের ফাইনাল জয়ের অনুপ্রেরণা ছিল। ছিল শেষ দুই ম্যাচে জয়ের সুখস্মৃতিও। বাংলাদেশের নারী ক্রিকেটাররা তাই পার্থে বিশ্বকাপ মিশনের প্রথম মাচে ভারত বধের আশাও করেছিল। চেষ্টারও ছিল না কোনো কমতি।

তবে ‘এ’ গ্রপের ম্যাচে ভারতের কাছে ১৮ রানে হার মানতে হয় টাইগার নারীদের। ওয়াকায় ভারতকে ১৪২/৬ রানে থামিয়ে বাংলাদেশের নারীরাও থামে ১২৪/৮ সংগ্রহ নিয়ে।

১৪৩ রানের লক্ষ্যে খেলতে নেমে সাবধানী শুরু করে বাংলাদেশ। তবে ইনিংসের দ্বিতীয় ওভারে হারায় ওপেনার শামীমাকে। এরপরে মুর্শিদা ও সানজিদা খেলেছেন পরিস্থিতির দাবি মিটিয়ে। তবে মুর্শিদা ভালো খেললেও মন্থর গতিতে খেলতে থাকেন সানজিদা। তাই রান বাড়াতে মারতে গিয়ে ২৬ বলে ৩০ করে আউট হন মুর্শিদা।

এরপরে উইকেটরক্ষক তানিয়াকে ক্যাচ দিয়ে ফেরেন ১৭ বলে ১০ রান করা সানজিদা। পাঁচে নামা ফারজানা রানের খাতা খোলার আগে আউট হয়ে ফিরেন। তবে বাংলাদেশকে জয়ের পথে রাখেন নিগার ও ফাহিমা। তবে ইনিংস বড় করতে পারেননি ফাহিমা। পুনম যাদবকে সুইপ করে ফিরেন ১৩ বলে ১৭ রানে। পরের ওভারে ফেরেন নিগারও। ৫ চারে করেন ২৬ বলে ৩৫।

দলের তখন প্রয়োজন ২০ বলে ৩৭ রান। জাহানারা ও রুমানার ব্যাটে তাকিয়ে ছিল দল। তবে পারেননি কেউ। জাহানারা ১০ ও রুমানা ১৩ রান করে ফিরে গেলে ১৮ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। এ ম্যাচে বাংলাদেশকে ভুগিয়েছে অস্ট্রেলিয়াকে ধ্বসিয়ে দেয়া পুনম। অজিদের বিপক্ষে ৪ উইকেট নেয়া এ বোলার এদিন ১৮ রানে নেন ৩ উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে আক্রমণাত্মক শুরু করে ভারত। যদিও দ্বিতীয় ওভারে ওপেনার তানিয়াকে ফেরান অধিনায়ক সালমা। তবে শেফালি ও জেমিমাহের আগ্রাসী ব্যাটিং চলতে থাকে। ১৭ বলে ৩৯ রান করেন শেফালি। যেখানে ২টি চারের সঙ্গে ছয় মারেন ৪টি। পান্না ঘোষকে উড়িয়ে মারতে গিয়ে ফেরেন তিনি। মিডল অর্ডারে জেমিমাহ ছাড়া আর কেউ তেমন সুবিধা করতে পারেননি। জেমিমাহ আউট হন ৩৭ রান করে। শেষ দিকে ভেদা কৃষ্ণমূর্তির ১১ বলে ২০ রানে ১৪২ রানের সংগ্রহ পায় ভারত।

‘এ’ গ্রুপে দুই জয় নিয়ে শীর্ষে আছে ভারত। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ১টি করে জয় পেয়েছে। তবে রান রেটে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড ও তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। তবে শ্রীলঙ্কা ও বাংলাদেশ এখনো কোনো জয় পায়নি।


ঢাকা/কামরুল