ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশ এখনো মিনোস!

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৫ ৫:০৩:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৫ ৬:১৯:৫০ পিএম

মালয়েশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ নারী এশিয়া কাপে দুই-দুইবার ভারতকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল বাংলাদেশ। শিরোপার বিচারে এশিয়ার সেরা দল বাংলাদেশ। টানা চতুর্থবারের মতো বিশ্বকাপ খেলছে সালমা-জাহানারারা। অস্ট্রেলিয়ায় চলমান বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে গতকাল ভারতের বিপক্ষে লড়াই জমিয়েও হার মেনেছে টাইগ্রেসরা।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ভালো খেললেও উদ্দেশ্য প্রণোদিতভাবে ভারতের কিছু সাংবাদিকরা বাংলাদেশকে ‘মিনোস’ বলে উল্লেখ করেছেন।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে গতকাল বাংলাদেশের নিগার সুলতানা জ্যোতিকে এক সাংবাদিক জিজ্ঞাসা করেন, ‘আমার মনে হয় ‘মিনোস’ দলগুলোর কাছ থেকে আশ-পাশের মানুষ খুব একটা প্রত্যাশা করে না। কিন্তু যখন আপনারা এমন একটি ম্যাচে মাঠে নামেন, তখন আপনাদের মাইন্ডসেট কেমন থাকে? তখন কি আপনারা এমন মানসিকতা নিয়ে মাঠে নামেন যে সত্যিই জিততে পারেন?

এমন প্রশ্নের জবাবে জ্যোতি বলেছেন, ‘আমরা এমন একটি দেশ থেকে এসেছি যে দেশের মানুষ ক্রিকেটপাগল। আমরা ক্রিকেটপাগল জাতি হিসেবে পরিচিত। হ্যাঁ মানুষ আমাদের কাছ থেকে ভালো কিছু প্রত্যাশা করে। জয় প্রত্যাশা করে। আর আমরা মাঠে জেতার জন্যই নামি প্রকৃতপক্ষে।’

বাংলাদেশ নারী ক্রিকেট দল ভারত-পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার মতো দলগুলোকে হারালেও ম্যাচ শেষে প্রশ্ন শুনতে হয়েছে অস্ট্রেলিয়াকে হারিয়ে ‘আপসেট’ ঘটাতে পারবে কিনা। জ্যোতিকে এক সাংবাদিক প্রশ্ন করেছেন, ‘আপনাদের পরবর্তী ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে। তারাও কিছুটা বিপাকে আছে। আপনি কি মনে করছেন অস্ট্রেলিয়া ঝুঁকিতে আছে? তাদের হারিয়ে আপসেট করার কোনো সুযোগ কী দেখছেন?

জ্যোতি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা কখনো খেলিনি। সুতরাং তাদের বিপক্ষে আমরা পরিকল্পনা নিয়েই মাঠে নামব। পরবর্তী ম্যাচে আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে চাই। যদিও তারা বর্তমান চ্যাম্পিয়ন। অবশ্য আমরা এসব বিষয় নিয়ে ভাবতে চাই না। ভারতের বিপক্ষের ম্যাচের সবগুলো ইতিবাচক বিষয় নিয়ে পরবর্তী ম্যাচে মাঠে নামতে চাই এবং সেখানে প্রয়োগ করতে চাই।’

বৃহস্পতিবার মানুকা ওভালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ২৯ ফেব্রুয়ারি ও ২ মার্চ যথাক্রমে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে সালমা খাতুন-জাহানারারা। সেমিফাইনালে যেতে হলে শেষ তিন ম্যাচ জিততে হবে বাংলাদেশকে।


ঢাকা/আমিনুল