ঢাকা, মঙ্গলবার, ১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

বিসিএলে হ্যাটট্রিক শিরোপা সাউথ জোনের

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৫ ৫:৫১:৩১ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৫ ৮:২৮:১৬ পিএম

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) হ্যাটট্রিক শিরোপা ঘরে তুললো সাউথ জোন।

ফাইনালে ইসলামী ব্যাংক ইস্ট জোনকে ১০৫ রানে হারিয়ে চতুর্থ দিনে জয় তুলে নেয় আব্দুর রাজ্জাকের দল। এ নিয়ে বিসিএলের অষ্টম আসরে এটি সাউথ জোনের পঞ্চম শিরোপা। এছাড়াও দুইবার শিরোপা জিতেছে ওয়ালটন সেন্ট্রাল জোন ও একবার জিতেছে বিসিবি নর্থ জোন।

গতকাল ৮ উইকেটে ১২৫ রান নিয়ে দিন শেষ করে সাউথ জোন। দলীয় লিড তখন ৩৩৮ রান। চতুর্থ দিন সকালে লিডে আর ১৫ রান বাড়াতে পারে সাউথ জোন। আগের দিন ৪১ রানে অপরাজিত থাকা মেহেদি হাসানের তাতে সংগ্রহ ১২ রান। প্রথম শ্রেণীর ক্যারিয়ারে ১৩তম ফিফটি তুলে ৫৩ রানে আউট হন এ ব্যাটসম্যান। তার বিদায়ের সঙ্গে ১৪০ রানে থামে সাউথ জোনের দ্বিতীয় ইনিংস। মোট লিড দাঁড়ায় ৩৫৩ রানের।

৩৫৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে পথ হারিয়ে বসে ইস্ট জোন। ২২ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় দলটি। পিনাক ঘোষ ১৬ রান ও মোহাম্মদ আশরাফুল ৫ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। অধিনায়ক ইমরুল কায়েস ব্যাট হাতে ব্যর্থ হয়ে ফেরেন। দলীয় ৩৩ রানের মাথায় ব্যক্তিগত ৩ রান করে শফিউলের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন।

চতুর্থ উইকেটে মাহমুদুল হাসান ও আফিফ হোসেন প্রাথমিক ধাক্কা সামলিয়ে দারুণ জুটি গড়ে তোলেন। দুজেনের জুটিতে রান আসে ৮৫। তবে আফিফ ব্যক্তিগত ৩১ রানে মেহেদির শিকার হয়ে ফেরেন। প্রথম ইনিংসে ইস্ট জোনের হয়ে সর্বোচ্চ রান করা তানজিদ হোসেন তামিম নামেন এরপরে। তবে পারেননি দলের প্রত্যাশা মেটাতে। ফেরেন ১৭ রান করে।

তামিম আউট হওয়ার দুই ওভার পরে ফেরেন সাউথ জোনের হয়ে সর্বোচ্চ রান করা মাহমুদুলও। প্রথম শ্রেণীর ক্যারিয়ারে ১৫তম ফিফটি তুলে ৮১ রান করে ফরহাদ রেজার বলে ফেরেন তিনি। নিচের দিকে জাকির হোসেন টেল এন্ডারদের নিয়ে ছোট ছোট জুটি গড়ে তোলেন। তবে ম্যাচ জেতার জন্য সেগুলো যথেষ্ট ছিল না। নিচের দিকে জাকিরের ৪২ রানের পাশাপাশি হাসান মাহমুদ ১৯, আবু হাইদার ১২ ও সাকলাইন সজীব ১১ রান করে ফিরলে থামে ইস্ট জোনের ইনিংস।

প্রথম ইনিংসে ৭ উইকেট পাওয়া আব্দুর রাজ্জাক দ্বিতীয় ইনিংসে মাত্র ৩ ওভার করেন। পাননি কোনো উইকেট। তবে মেহেদি ও শফিউল ৩টি করে উইকেট শিকার করেন। এছাড়াও ফরহাদ রেজা ২টি ও আল আমিনের শিকার ১টি করে উইকেট। আরেকটি ছিল রান আউট।

সাউথ জোনের হয়ে প্রথম ইনিংসে আটে নেমে দুর্দান্ত সেঞ্চুরি করার পাশাপাশি ২ উইকেট নিয়ে ফাইনাল সেরা হয়েছেন ফরহাদ রেজা। আসরে সর্বোচ্চ রান করা আনামুল হক হয়েছেন টুর্নামেন্ট সেরা। ৫০১ রান করে সেরা ব্যাটসম্যানের পুরস্কারও গেছে তার ঘরে। ২২ উইকেট শিকার করে সেরা বোলার হয়েছেন আব্দুর রাজ্জাক।


ঢাকা/কামরুল