ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

অধিনায়ক পদে আবার ফিরছেন স্মিথ

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ৩:২০:৫৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ১০:৪৫:৩৭ এএম

ক্রিকেটার-অধিনায়ক স্টিভেন স্মিথের জন্য দক্ষিণ আফ্রিকা এক দুঃসহ স্মৃতির নাম। জোহানেসবার্গে টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারির জন্য ক্যারিয়ারের এক বছর হারিয়েছিলেন এ অস্ট্রেলিয়ান ক্রিকেটার। এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ খেলাকালীন পেলেন সুখবর।

অধিনায়ক হিসেবে আবার ফিরছেন ক্রিকেটে। ইংল্যান্ডে অনুষ্ঠেয় ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেটে একটি ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) তত্ত্বাবধায়নে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘দ্যা হান্ড্রেড’ ক্রিকেট টুর্নামেন্ট। একশ বলের এই টুর্নামেন্টে ওয়েলস ফায়ারের হয়ে স্মিথ খেলবেন সেটা জানা ছিল আগেই। ড্রাফট থেকে অজি তারকাকে দলে ভিড়িয়েছিল দলটি। এবার স্মিথকে অধিনায়ক ঘোষণা করল ফ্র্যাঞ্চাইজিটি। স্মিথের নেতৃত্বে দলটির হয়ে খেলবেন মিচেল স্টার্ক, জনি বেয়ারস্টো, টম ব্যান্টনের মতো তারকা ক্রিকেটাররা।

এক বছরের নিষেধাজ্ঞা শেষে ওয়ানডে বিশ্বকাপ দিয়ে আবার আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন স্মিথ। এরপর থেকে সবচেয়ে আলোচিত বিষয় ছিল আবার কখন অধিনায়কত্বে ফিরছেন স্মিথ। তবে অজি জাতীয় দলের নেতৃত্বে সহসাই ফেরা হচ্ছে না তার। এমনটাই বিভিন্ন সময় জানিয়েছেন কোচ জাস্টিন ল্যাঙার। এদিকে গত আইপিএলে আজিঙ্কা রাহানের কাছে নেতৃত্ব হারানো স্মিথ এবারো খেলোয়াড় হিসেবে অংশ নিবেন আসরটিতে।

ওয়েলশ ফায়ারের নেতৃত্ব পেয়ে স্মিথ বেশ উচ্ছ্বসিত। অজি এ তারকা নিজের প্রতিক্রিয়ায় বলেন, ‘নেতৃত্ব পাওয়াটা আমার জন্য অনেক সম্মানের। আামাদের দলটা বেশ শক্তিশালি। গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে আধিপত্য করছে এই দলের বেশ কয়েকজন ক্রিকেটার।’

ইংল্যান্ডের তরুণ তারকা টম ব্যান্টন ও অজি পেসার মিচেল স্টার্ককে দলে পেয়ে খুশি স্মিথ, ‘টম ব্যান্টন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা তরুণ ক্রিকেটার। এছাড়া বোলিংয়ে স্টার্ক বেশ কার্যকর। আমরা কার্ডিফের দর্শকদের দারুণ কিছু করে দেখাতে মুখিয়ে আছি।’
ইংল্যান্ডের আটটি শহরে আগামী ১৭ জুলাই থেকে ১৬ আগষ্ট পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ‘দ্যা হান্ড্রেড’ টুর্নামেন্টটি। এই টুর্নামেন্টে অংশ নিবে মোট আটটি দল। দলগুলো যথাক্রমে- লন্ডন স্পিরিট, ওয়েলশ ফায়ার, ট্রেন্ট রকেটস, ম্যানচেস্টার ওরিজিনাল, বার্মিংহাম ফোনেক্স, ওভাল ইনভিন্সিবল, সাউদার্ন ব্রেভ ও নর্দান সুপারচার্জার্স।


ঢাকা/এসএইচএস/কামরুল