ঢাকা, শনিবার, ২৭ চৈত্র ১৪২৬, ১১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

৮৬ রানে হারল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ১:৩৮:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-০১ ৪:৪১:৩১ পিএম

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮৬ রানে হেরেছে বাংলাদেশ। ক্যানবেরার মানুকা ওভালে টস জিতে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করতে নামে। আলিসা হিলি ও বেথ মুনির রেকর্ড রানের জুটিতে ভর করে ১ উইকেট হারিয়ে ১৮৯ রান সংগ্রহ করে। ১৯০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১০৩ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। তাতে ৮৬ রানে জয় পায় স্বাগতিকরা। যা চলতি বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের জয়।

ব্যাট হাতে বাংলাদেশের ফারজানা হক সর্বোচ্চ ৩৬ রান করেন। ১৯টি রান করেন নিগার সুলতানা। আর ১৩টি করে রান করেন শামীমা সুলতানা ও রুমানা আহমেদ। বল হাতে অস্ট্রেলিয়ার মেগান শট ৩টি উইকেট নেন। ২টি উইকেট নেন জেস জোনাসেন।

 

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া : ১৮৯/১ (২০ ওভারে)।

বাংলাদেশ : ১০৩/৯ (২০ ওভারে)।

ফল : অস্ট্রেলিয়া ৮৬ রানে জয়ী।

ম্যাচসেরা : আলিসা হিলি।

 

শেষ ওভারে ৩ উইকেট হারাল বাংলাদেশ

শেষ ওভারে ৩ উইকেট হারায় বাংলাদেশ। জেস জোনাসেনের করা তৃতীয় বলে আউট হন জাহানারা আলম (১)। চতুর্থ ও পঞ্চম বলে রান আউট হয়ে ফিরেন সালমা খাতুন (০) ও খাদিজা তুল কুবরা (০)। 

১০০ রানের মাথায় বিদায় নিলেন ফারজানা

একপ্রান্ত আগলে লড়াই করতে থাকা ফারজানা হকও বিদায় নিয়েছেন। তাকে ফিরিয়ে তৃতীয় উইকেট শিকার করেছেন শট। ১০০ রানের মাথায় ৩৫ বলে ৪ চারে ৩৬ রান করে আউট হয়েছেন ফারজানা। 

পঞ্চম উইকেট হারাল বাংলাদেশ

৯৫ রানের মাথায় পঞ্চম উইকেট হারিয়েছে বাংলাদেশ। জেস জোনাসেনার বলে আউট হয়েছেন রুমানা আহমেদ। ১২ বল খেলে ১ চারে ১৩ রান করে গেছেন তিনি। জিততে ১৬ বলে ৯৫ রান দরকার বাংলাদেশের।

ফিরলেন নিগার সুলতানা

২৬ রানে তৃতীয় উইকেট হারানোর পর জুটি বাঁধেন ফারজানা হক ও নিগার সুলতানা। ৮.২ ওভার ব্যাট করে ৬ গড়ে তারা দুজন ৫০ রান তোলেন। দলীয় ৭৬ রানের মাথায় এই ‍জুটি ভেঙেছেন নিকোলা চ্যারি। তার বলে মেগ ল্যানিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন নিগার। ৩২ বল খেলে ২ চারে ১৯ রান করে গেছেন তিনি। 

ব্যবধান কমাচ্ছেন ফারজানা-সুলতানা

২৬ রানেই ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেছেন ফারজানা হক ও নিগার সুলতানা। ৭.২ ওভারে তারা দুজন ৪২ রান সংগ্রহ করেছেন। অবশ্য যে হারে রান তুলছেন সেটাতে জয় কোনোভাবেই সম্ভব নয়। হারের ব্যবধান কমছে মাত্র। 

১০ ওভারে বাংলাদেশ ৪৫/৩, অস্ট্রেলিয়া ছিল ৯৬/০

১০ ওভার শেষে বাংলাদেশের রান দাঁড়িয়েছে ৩ উইকেট হারিয়ে ৪৫। অস্ট্রেলিয়া ১০ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ৯৬ রান সংগ্রহ করেছিল। তার অর্ধেকও সংগ্রহ করতে পারেনি সালমাবাহিনী।

২৬ রানেই ৩ উইকেট নেই বাংলাদেশের

১৯ রানে প্রথম, ২৩ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর ২৬ রানের মাথায় তৃতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ। ফিরে গেছেন সানজিদা ইসলাম। অ্যানাবেল সাদারল্যান্ডের বলে আলিসা হিলির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৩টি রান আসে তার ব্যাট থেকে।

শুরুতেই ফিরলেন মুর্শিদা ও শামীমা

দলীয় ১৯ রানের মাথায়ই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ফিরেন মুর্শিদা খাতুন। তিনি মেগান শটের চতুর্থ বলে আউট হন। আর ষষ্ঠ বলে আউট হন শামীমা সুলতানা।  মুর্শিদা ৮ ও শামীমা ১৩ রান করে বিদায় নেন।

বাংলাদেশের ধীরস্থির শুরু

টার্গেট যখন ১৯০ রান, তখন সূচনাটাও হওয়া উচিত ছিল উড়ন্ত। কিন্তু বাংলাদেশ করছে ধীরস্থির ব্যাটিং। ৩ ওভারে তুলেছে ১৫ রান।

সালমা ভাঙলেন হিলি-মুনির রেকর্ড রানের জুটি

অস্ট্রেলিয়ার আলিসা হিলি ও বেথ মুনি ইনিংসের গোড়াপত্তন করতে এসে ১৭ ওভার পর্যন্ত ব্যাট করেন। এ যাত্রায় তারা প্রথম উইকেট জুটিতে তোলেন ১৫১ রান। যা অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট ইতিহাসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান। অবশেষে এই রেকর্ড গড়া জুটি ভাঙতে পেরেছেন বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন। তার বলে সানজিদা ইসলামের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন হিলি। ৫৩ বল খেলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৩ রান করে যান।

হিলির পর মুনির ফিফটি

২৬ বলে ফিফটি তুলে নিয়েছিলেন আলিসা হিলি। বেথ মুনি অবশ্য কিছুটা ধীরগতিতে ব্যাট করেছেন। তিনি ৪০ বল খেলে ৫ চারে তুলে নিয়েছেন ক্যারিয়ারের সপ্তম ফিফটি। প্রথম উইকেট জুটিতে ইতিমধ্যে তারা দুজন রেকর্ড ১২৫ রান সংগ্রহ করেছেন। যা অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট ইতিহাসে যেকোনো জুটিতে সর্বোচ্চ রান।

১০ ওভারে ৯৬

আলিসা হিলি ও বেথ মুনির ব্যাটে ভর করে ১০ ওভারেই ৯৬ রান তুলেছে অস্ট্রেলিয়া। হিলি ৫৮ ও মুনি ৩৮ রান নিয়ে ব্যাট করছেন। রান রেট ৯.৬। এই জুটি ভাঙতে না পারলে তারা কোথায় গিয়ে থামে বলা মুশকিল।

২৬ বলে হিলির ফিফটি

৭টি চার ও ৩ ছক্কায় মাত্র ২৬ বলেই ফিফটি ছুঁয়েছেন আলিসা হিলি। এটা তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের একাদশতম ফিফটি। খাদিজা তুল কুবরার করা অষ্টম ওভারের তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ৩৯ থেকে ৪৫ এ পৌঁছান তিনি। পরের বলে আরো একটি ছক্কা হাঁকিয়ে ছুঁয়ে ফেলেন ফিফটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটা তার দ্বিতীয় ফিফটি। বেথ মুনি ও হিলি মিলে ইতিমধ্যে ৮৫ রানের জুটি গড়েছেন।

৫ ওভারেই ৪০ অস্ট্রেলিয়ার

টস জিতে ব্যাট করার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করছেন অস্ট্রেলিয়ার দুই উদ্বোধনী ব্যাটার আলিসা হিলি ও বেথ মুনি। ইতিমধ্যে তারা দুজন ৫ ওভারেই ৪০ রান তুলে ফেলেছেন। ওভার প্রতি ৮ করে রান তুলছেন। 

বাংলাদেশ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। বাড়ানো হয়েছে স্পিন আক্রমণ। সে কারণে পান্না ঘোষের জায়গায় আনা হয়েছে খাদিজা তুল কুবরাকে। অন্যদিকে অস্ট্রেলিয়া দলে দুটি পরিবর্তন আনা হয়েছে। আগের ম্যাচে খেলা ডেলিসা কিমিনসি ও মলি স্টারানোর পরিবর্তে একাদশে এসেছেন অ্যানাবেল সাদারল্যান্ড ও জর্জিয়া ওয়ারিহ্যামকে।

টস জিতে মেগ ল্যানিং বলেছেন, ‘নতুন উইকেট। আমার মনে হয়েছে ব্যাট করার জন্য এটি দারুণ। ভালো একটি সূচনার দারুণ সুযোগ। আমরা বাংলাদেশকে খুব একটা চিনি না। তবে ভারতের বিপক্ষে তারা ভালো খেলেছে। আমাদের দলে দুটি পরিবর্তন আনা হয়েছে।’

সালমা খাতুন বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমে আমরা বেশ উচ্ছ্বসিত। আমাদের ফিল্ডিংয়ে উন্নতি করতে হবে। দলে একটি পরিবর্তন আনা হয়েছে।’

বাংলাদেশের একাদশ 

শামীমা সুলতানা, মুর্শিদা খাতুন, সানজিদা ইসলাম, নিগার সুলতানা, ফারাজানা হক, ফাহিমা খাতুন, জাহানারা আলম, রুমানা আহমেদ, সালমা খাতুন (অধিনায়ক), নাহিদা আক্তার ও খাদিজা তুল কুবরা।

অস্ট্রেলিয়ার একাদশ

আলিসা হিলি (উইকেটরক্ষক), বেথ মুনি, মেগ ল্যানিং, অ্যাশলে গার্ডনার, এলিসা পেরি, রাকেল হেনিস, নিকোলা ক্যারি, জেস জনাসেন, অ্যানাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়ারিহ্যাম ও মেগান শট।

 

ঢাকা/আমিনুল