ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তামিম-মাশরাফির শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চনমনে অনুশীলন মঞ্চ

সিলেট থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামিম-মাশরাফির শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চনমনে অনুশীলন মঞ্চ

প্রায় সাত মাস পর ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ। তাও মাত্র দুই দিন অনুশীলন করে! প্রতিপক্ষ জিম্বাবুয়ে বলেই কি অবহেলা!

বাংলাদেশের প্রস্তুতি দেখলে তা মনে হবে না মোটেই। বরং জিম্বাবুয়ের কোনো কিছু পাওয়ার তাড়না আছে কিনা সন্দেহ! ব্রেন্ডন টেলর, শন আরভিন, সিকান্দার রাজা ও অধিনায়ক চামু চিবাবার অনুশীলন ছিল আঁটসাট। বাকিরা তো ২২ গজের অনুশীলনে একেবারেই বিবর্ণ। 

অন্যচিত্র বাংলাদেশ শিবিরে। তামিম ইকবাল ও মাশরাফি বিন মুর্তজার মধ্যে রীতিমত শ্রেষ্ঠত্বের লড়াই হলো। তামিমের জেদ, মাশরাফির বলে আউট হবেন না। বল হাতে মাশরাফিও দৃঢ়প্রতিজ্ঞ, আউট করেই ছাড়বেন বাঁহাতি এ ওপেনারকে। এমন প্রতিযোগিতা অনুশীলন মঞ্চ করে তুলল প্রাণবন্ত।

সফল হলেন দুজনই। মাশরাফির কয়েকটি বল তামিম পাঠিয়েছেন দৃষ্টিসীমার বাইরে। তামিম একবার মাশরাফির কাটারে ক্যাচ দেন ডিপ কভারে, আরেকবার পয়েন্টের একটু বাইরে। ‘আউট’ হয়ে দুবারই তামিমের সাফ কথা, ‘কোথায় ক্যাচ, ওখানে কি কখনো ফিল্ডার থাকে…।’ নাছোড়বান্দা মাশরাফিও। বল যেখানে ড্রপ করে সেখানে গিয়ে দেখিয়ে দেন, ‘দেখ এটা কভার….ডিপ কভার।’

শিষ্যদের এমন লড়াই উপভোগ করেন কোচ রাসেল ডমিঙ্গো, ড্যানিয়েল ভেট্টরিও। দীর্ঘদিন পর জাতীয় দলের তাঁবুতে ফিরেছেন মাশরাফি। তাইতো সতীর্থদের শুরুতেই নিজের অবস্থান পরিস্কার করেন। সিলেটের সবুজ গালিচায় সবাই বসে, মাশরাফি দাঁড়িয়ে নিজের পরিকল্পনা, লক্ষ্য জানান।

এরপর শুরু হয় অনুশীলন। লাল রঙের তোয়ালে টানিয়ে ফিল্ডিং সেট করেন ব্যাটিং কোচ নীল ম্যাকেঞ্জি। পয়েন্ট, কভার, ফাইন লেগে ফিল্ডার রেখে প্রথমে ব্যাটিংয়ে পাঠান মুশফিক, মাহমুদউল্লাহ ও মিথুনদের। এরপর সেই নেটে যোগ দেন তামিম, লিটন।  

ওয়ানডে স্কোয়াডের বাইরে নাঈম হাসান, আবু জায়েদ রাহী ও খালেদ আহমেদ যোগ দেন অনুশীলনে। নেট বোলার হিসেবে তাদের ভালো ব্যবহার করেছেন ডমিঙ্গো।

দীর্ঘদিন পর দলের সঙ্গে অনুশীলন করেছেন পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। ইনজুরি থেকে সেরে উঠে ফেনীর তারকা যোগ দিয়েছেন দলে। অনুশীলন শেষে দলে যোগ দেওয়ার উচ্ছ্বাস টের পাওয়া গেল তার কন্ঠে, ‘ফিরে আসতে পেরে খুব ভালো লাগছে। শেষ পাঁচমাস এ দিনটির অপেক্ষায় ছিলাম। দলের সঙ্গে অনুশীলন করবো। একই ড্রেসিং রুম ভাগাভাগি করবো। কাঙ্খিত দিন ফিরে পেয়ে খুব ভালো লাগছে।’

হ্যামস্ট্রিং ইনজুরিতে বিশ্বকাপের পর মাঠে ফেরা হয়নি সাইফউদ্দিনের। বিপিএল, এনসিএল মিস করে দীর্ঘদিন পর ফিরে সবকিছুকে নতুন নতুন লাগছে ডানহাতি পেস অলরাউন্ডারের।

‘সাত মাস পর আবার ফিরে এলাম। এখন অনেক কিছু নতুন মনে হচ্ছে। নতুন করে আবার সব কিছু শুরু করতে চাই। এ জায়গাটা এরকম। আপনি যতদিন পারফর্ম করবেন, টিকে থাকবেন। যখন পারফর্ম করবেন না, টিকে থাকবেন না। পরশু সুযোগ পেলে আবার নতুন করেই শুরু করতে হবে। ’

সাইফউদ্দিনের সঙ্গে জাতীয় দলের স্কোয়াডে রয়েছেন মাশরাফি, আল-আমিন, শফিউল ও মুস্তাফিজ। বাইরে আছেন রুবেল হোসেন, হাসান মাহমুদ। সব মিলিয়ে পেসারদের ভেতরেও রয়েছে দারুণ প্রতিযোগিতা। স্বাস্থ্যকর এ প্রতিযোগিতা দলের জন্য ভালো ফল নিয়ে আসবে, এমনটাই বিশ্বাস সাইফউদ্দিনের।

‘প্রতিযোগিতা ভালো। দিন শেষে আমরা দলের কথা চিন্তা করি। যদি আমার থেকে ভালো কেউ আসে অবশ্যই তাকে স্বাগত জানাব। আমার চিন্তা থাকবে তার থেকে ভালো করে দলে জায়গা করে নেওয়া। আমার জায়গায় কেউ এসে খারাপ করুক এটা তো কেউ কোনোদিনও চাইবো না। প্রমাণ করে আসতে হবে তখন। ’

দুপুর ৩টা ৩০ মিনিটে অনুশীলন শুরু করে মাশরাফিরা। কৃত্রিম আলোয় ফিল্ডিং অনুশীলনে শেষ হয় প্রস্তুতি। গোটা দলকে দেখে একবারও মনে হয়নি, শেষ ১৩ মুখোমুখিতে জিম্বাবুয়েকে প্রত্যেকবার হারিয়েছে বাংলাদেশ। বরং সামনের তিন লড়াইয়ে নিজেদের শ্রেষ্ঠত্বই জানান দিতে চায় স্বাগতিকরা।


সিলেট/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়