ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অস্ট্রেলিয়াকে এক ম্যাচ হাতে রেখে সিরিজ হারাল প্রোটিয়ারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫১, ৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়াকে এক ম্যাচ হাতে রেখে সিরিজ হারাল প্রোটিয়ারা

টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে সিরিজ হারিয়েছে অস্ট্রেলিয়া। ওয়ানডেতে যেন তারই প্রতিশোধ নিলো দক্ষিণ আফ্রিকা। এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিজেদের করে নিলো স্বাগতিকরা।

লুঙ্গি এনগিডির ক্যারিয়ার সেরা বোলিংয়ে অস্ট্রেলিয়াকে নাগালের মধ্যে আটকে রাখে প্রোটিয়ারা। এরপরে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে প্রথম সেঞ্চুরি তুলে দলকে জয় এনে দেন প্রোটিয়া ব্যাটসম্যান জানেমান মালান।

ব্লুমফন্টেইনে অস্ট্রেলিয়াকে নির্ধারিত ৫০ ওভারে ২৭১ রানে আটকে দেয় দক্ষিণ আফ্রিকা। এর পুরো কৃতিত্ব এনগিডির। ম্যাচজুড়ে দারুণ বোলিং করা এনগিডি ৫৮ রানে নিয়েছেন ৬ উইকেট।

টস জিতে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের ব্যাটে দারুণ সূচনা পায় অস্ট্রেলিয়া। ৬ ওভারে তোলে ৫০ রান। আগ্রাসী ওয়ার্নার ২৩ বলে ৩৫ রান করলে তাকে ফিরিয়ে উইকেট নেওয়ার শুরু এনগিডির। তিনে নেমে ফিঞ্চকে সঙ্গ দিতে থাকেন স্টিভেন স্মিথ। কিন্তু ১৩তম ওভারে টানা দুই বলে স্মিথ ও মার্নাস লাবুশেনকে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলেন দেন এনগিডি। এর মাধ্যমে প্রোটিয়াদের হয়ে দ্রুত ৫০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন এনগিডি।

ডি আর্চি শর্টকে নিয়ে সাময়িক ধাক্কা সামলান অধিনায়ক ফিঞ্চ। দলীয় ১৫৮ রানে ব্যক্তিগত ৬৯ করে ফেরেন ফিঞ্চ। এরপরে পঞ্চম উইকেটে শর্টের সঙ্গে ৭৭ রানের জুটি গড়েন মিচেল মার্শ। ৬৯ রান করে ফেরেন শর্টও। শেষের দিকে ব্যাট হাতে ঝড় তুলতে পারেননি আর কোনো অজি ব্যাটসম্যান। মার্শকে ৩৬ রানে ফেহলুকওয়াই ফেরালে বাকি লেজ গুটিয়ে দেন এনগিডি ও এনরিক নরতিয়ে। অস্ট্রেলিয়া পুরো ৫০ ওভার খেলেও শেষ পর্যন্ত করতে পারে ২৭১ রান। শেষ ১০ ওভারে দলটি ৪৯ রান তুলতে হারায় ৬ উইকেট।

জয়ের লক্ষ্যে নেমে প্রথম ওভারে ডি কককে (০) হারায় দক্ষিণ আফ্রিকা। তবে দ্বিতীয় উইকেটে জন স্মাটসকে নিয়ে ৯১ রানের জুটি গড়েন মালান। স্মাটস ফেরেন ৪১ করে। এরপরে চারে নামা কাইল ভেরেইনকে দ্রুত ফেরান প্যাট কামিন্স। তবে স্বাগতিকদের উপর এ চাপ ধরে রাখতে পারেনি অজি বোলাররা। হেনরিখ ক্লাসেনকে নিয়ে ৮১ রানের জুটি গড়ে দলকে চাপমুক্ত করেন মালান।

৫১ রান করা ক্লাসেনকে ফিরিয়ে জুটি ভাঙেন জাম্পা। এরপরে ডেভিড মিলারকে নিয়ে বাকি কাজ নির্বিঘ্নে সারেন মালান। অভিষেক ম্যাচে গোল্ডেন ডাক পাওয়া মালান শেষ পর্যন্ত ৭ চার ও ৪ ছক্কায় ১২৯ রান করে দল জিতিয়ে মাঠ ছাড়েন। পঞ্চম উইকেটে তার সঙ্গে ৯০ রানের জুটি গড়ার পথে মিলারের অবদান ছিল ৩৭ রান।

ক্যারিয়ার সেরা বোলিং ও ম্যাচ জেতানো শতকের জন্য যৌথভাবে এনগিডি ও মালানকে ম্যাচ সেরার পুরস্কার দেওয়া হয়। আগামী শনিবার পচেফস্ট্রুমে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ২৭১ (৫০ ওভার ) (ওয়ার্নার ৩৫, ফিঞ্চ ৬৯, শর্ট ৬৯, মার্শ ৩৬; এনগিডি ৬/৫৮, নরতিয়ে ২/৫৯)

দক্ষিণ আফ্রিকা: ২৭৪/৪ (৪৮.৩ ওভার) (মালান ১২৯*, স্মাটস ৪১, ক্লাসেন ৫১, মিলার ৩৭*; জাম্পা ২/৪৮, স্টার্ক ১/৫৩)

ফলাফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়