ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাহমুদউল্লাহর চোখ বিশ্বকাপে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাহমুদউল্লাহর চোখ বিশ্বকাপে

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা শুরু হবে ১৯ অক্টোবর।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড খেলে ‘মূল’ বিশ্বকাপে অংশ নিতে হবে বাংলাদেশকে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ নামিবিয়া, নেদারল্যান্ড ও স্কটল্যান্ড। প্রথম রাউন্ডে প্রত্যাশিত ফল পেলেই বাংলাদেশ খেলতে পারবে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে।

হাতে সময় অল্প। খুব বেশি ম্যাচ খেলার সুযোগও থাকবে না। এক সঙ্গে অনুশীলনের সুযোগও অপর্যাপ্ত। বিশ্বকাপে চোখ রেখে এখন থেকে প্রস্তুতি শুরু করার কথা জানালেন জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়কের দায়িত্ব পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। হাতের কাছে আসা প্রত্যেকটি সুযোগকে কাজে লাগানোর কথা জানালেন তিনি।

‘টি টোয়ন্টি বিশ্বকাপও খুব বেশি দিন দূরে নেই। আমার মনে হয় এটা একটা সঠিক সময় যাতে করে আমরা দলটাকে ভালোভাবে প্রস্তুত করতে পারি। প্রতিটি ম্যাচই যদি আমরা স্টেপ বাই স্টেপ খেলতে পারি ও জিততে পারি তাহলে বিশ্বকাপ পর্যন্ত আমাদের একটা আত্মবিশ্বাস গড়ে উঠবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ও ওয়ানডেতে প্রত্যাশিত ফল পেয়েছে বাংলাদেশ। এবার টি-টোয়েন্টির পালা। সোমবার শুরু হচ্ছে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ। জয় দিয়েই মিশন শুরুর প্রত্যয় অধিনায়কের।

‘জিম্বাবুয়ে খুবই ভালো দল এবং এই ফরম্যাটে তারা খুব ভালো ক্রিকেট খেলছে। আবার আমরা টেস্ট এবং ওয়ানডে সিরিজে বেশ ভালো ক্রিকেট খেলেছি এবং আত্মবিশ্বাস ও অথোরিটি নিয়ে ক্রিকেট খেলেছি। ওই রকম ক্রিকেট খেলতে পারলে আমি আশা করি আমরা সাফল্য পাবো।’

ওয়ানডেতে শেষ ১৬ ম্যাচে জিম্বাবুয়ে হারাতে পারেনি বাংলাদেশকে। ওয়ানডের মতো জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি নিয়মিত খেলা হয়না বাংলাদেশের। এবার পাঁচ টি-টোয়েন্টি খেলার কথা ছিল। কিন্তু সূচী পরিবর্তন করে তিন ওয়ানডে যুক্ত করা হয়েছে। টি-টোয়েন্টি করা হয়েছে দুটি। দুই দল এখন পর্যন্ত টি-টোয়েন্টি খেলেছে ১১টি। জিম্বাবুয়ে জিতেছে চারটিতে। বাকিগুলোতে জয় বাংলাদেশের। শেষ দুই ম্যাচেও জিতেছে স্বাগতিকরা।

প্রতিপক্ষ, র‌্যাঙ্কিং, শক্তিমত্তা, অভিজ্ঞতা ও বর্তমান পারফরম্যান্স, সবকিছুতেই বাংলাদেশ এগিয়ে। এমন দলের বিপক্ষে খেলার মধ্যে কি কোনো চ্যালেঞ্জ থাকে? জানতে চাওয়া হয়েছিল মাহমুদউল্লাহর কাছে।

‘চ্যালেঞ্জ তো থাকবেই। প্রতিটি খেলাই চ্যালেঞ্জিং। যার সাথেই খেলেন না কেন… আমরা টেস্ট সিরিজ ও ওয়নাডে সিরিজে ভালো ক্রিকেট খেলেছি। তারপরেও আমার মনে হয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ে বেশ শক্তিশালী একটি দল। তাদের ব্যাটিং অর্ডার বেশ ভালো। আমাদেরও খুব ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের ইতিবাচক মানসিকতা নিয়ে আসতে হবে। আমরা যদি সহজভাবে নিই, আমাদের জন্য খারাপ হবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে লড়াই দিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু হচ্ছে। বিশ্বকাপের আগে বাংলাদেশ আরও সাতটি আন্তর্জাতিক ম্যাচের সুযোগ পাবে। আয়ার‌্যলান্ডের বিপক্ষে চারটি এবং নিউজিল্যান্ডের মাটিতে তিনটি ম্যাচ খেলবে দল। মূল মঞ্চে মাঠে নামার আগে প্রস্তুতির সুযোগগুলোকে শতভাগ কাজে লাগাতে চায় দল।


ঢাকা/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়