ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘চীনাদের কেন বাঁদুড়-কুকুর-বিড়াল খেতে হবে?’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৪, ১৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘চীনাদের কেন বাঁদুড়-কুকুর-বিড়াল খেতে হবে?’

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন হাজার হাজার লোক করোনা আক্রান্ত হচ্ছে। মারা যাচ্ছে শত শত। বিশ্বের অর্থনীতি ও খেলাধুলা থমকে দাঁড়িয়েছে। বৈশ্বিক যোগাযোগ ও ভ্রমণে দেখা দিয়েছে নানাবিধ প্রতিবন্ধকতা। এমন সময় করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের সমালোচনায় মুখর হয়েছেন পাকিস্তানের সাবেক তারকা পেসার শোয়েব আখতার।

তিনি বলেছেন, ‘আমি আসলে বুঝি না, চীনাদের কেন বাঁদুড়, বাঁদুড়ের রক্ত, মুত্র খেতে হবে? এগুলো খেয়ে তারা বিশ্বব্যাপী ভাইরাস ছড়িয়ে দিয়েছে। গোটা বিশ্বকে ফেলে দিয়েছে হুমকির মুখে। আমি চীনের মানুষদের নিয়ে কথা বলছি। আমি বুঝি না আপনারা কিভাবে বাঁদুড়, কুকুর, বিড়াল খান? আমি সত্যিই রাগন্বিত। আপনাদের খাদ্যাভাসের কারণে বিশ্ব এখন ঝুঁকির মুখে। বিশ্বের ট্যুরিজম খাতে ধ্বস নেমেছে। অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। পুরো পৃথিবী পিছিয়ে পড়ছে।’

‘আমি চীনের মানুষের বিপক্ষে নই। তবে আমি তাদের পশু-পাখি সম্পর্কিত আইনের বিরুদ্ধে। এটা হয়তো আপনাদের সংস্কৃতি। কিন্তু এটা এখন আপনাদের উপকৃত করছে না। আপনাদের খাদ্যাভাসের কারণে এখন মানুষ মরছে। আমি বলছি না চীনাদের বয়কট করতে হবে। আমি মনে করি তাদের ব্যাপারে কিছু আইন থাকা উচিত। আপনি যা ইচ্ছা-তাই খেতে পারেন না।’ যোগ করেন তিনি।

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি চীনের উহান শহরে। সেখান থেকে ইতিমধ্যে বিশ্বের ১৫২টি দেশে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৭৬০ জন। মারা গেছে ৫ হাজার ৮৩৯ জন। সুস্থ হয়ে উঠেছে ৭৫ হাজার ৯৩৭ জন। পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা ৩৩ ছাড়িয়েছে।

করোনার কারণে অনেক ক্রীড়া ইভেন্ট স্থগিত করা হয়েছে। তার মধ্যে রয়েছে আইপিএল, ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজ, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ, ইতালিয়ান সিরি’আ লিগ, স্প্যানিশ লা লিগা, পাকিস্তান সুপার লিগসহ আরো অনেক ইভেন্ট।

অবশ্য শোয়েব আখতারের রাগের মূল কারণ পিএসএল। অনেকদিন পর পাকিস্তানে ফিরেছিল পিএসএল। কিন্তু করোনা ভাইরাসের কারণে পিএসএলে খেলা বিদেশি ক্রিকেটাররা দেশে ফিরে গেছেন। দর্শকশূন্য মাঠে হচ্ছে পিএসএল।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়