ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মৃত্যু ভয়ে’ ভুগেছিলেন ইংল্যান্ডের ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মৃত্যু ভয়ে’ ভুগেছিলেন ইংল্যান্ডের ক্রিকেটার

‘মরিতে চাহি না আমি সুন্দর ভূবনে’- কবির ভাষ্যমতো সব মানুষই একইভাবনায় বিভোর থাকে।

তবু মৃত্যু চিন্তা প্রায় সময় মানুষকে ভাবিয়ে তোলে। ভয় পাইয়ে দেয়, বিশেষ করে শরীরিক অসুস্থতার সময়। তেমনই মৃত্যু ভয়ে ভুগেছিলেন ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ।

গত বছরের নভেম্বর-ডিসেম্বরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ডে পাড়ি জমায় ইংল্যান্ড। কিউইদের বিপক্ষে খেলতে দলের সঙ্গে ছিলেন জ্যাক লিচও। মাউন্ট মঙ্গনুইয়ের প্রথম টেস্টে ইংল্যান্ডের হয়ে প্রতিনিধিত্বও করেন লিচ। এরপরেই ঘটে বিপত্তি।

ফুড পয়জনিংয়ের শিকার হোন লিচ। যার ফলে প্রথম টেস্ট শেষে সমারসেটের এই খেলোয়াড়কে হাসপাতালেও ভর্তি হতে হয়। ফলে নিউজিল্যান্ডের বিপক্ষে আর মাঠে নামা হয়নি তার। নিউজিল্যান্ডের হাসপাতালে থাকার সময় ২৮ বছর বয়সী এ খেলোয়াড়কে মৃত্যু ভয়ে পেয়ে বসে।

নিজেই জানান সে বিষয়, ‘আমি যখন শারীরিক অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হই, তখন আমি খুব ভীত ছিলাম। আমি ঘুমাতে পারছিলাম না। ঘুম আসলে মনে হতো, ঘুমানো যাবে না। যদি পরে আর না জাগতে পারি। চিকিৎসকরাও ভীত হয়ে ওঠে। আমি বুঝতে পারছিলাম, ভয়ানক কিছুর সঙ্গে যুদ্ধে নেমে পড়েছি আমি।’

কিউইদের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও দলে সুযোগ পায় লিচ। তবে মাঠে নামা হয়নি তার। কারন নিজের উপর বিশ্বাস হারিয়ে ফেলেন টন্টনে জন্ম নেওয়া এই ক্রিকেটার। খাদ্য হজম করার শক্তিও নাকি হারিয়ে ফেলছেন তিনি, এমন ভয়ই তাকে কাবু করে ফেলেছে।

‘আমি নিজের উপর খুব সন্দেহপ্রবণ হয়ে পড়ি। আমার শরীর-মন আত্মবিশ্বাস হারাতে থাকে। এটা আমার জন্য অনেক বড় ওয়েক-আপ কল। এক সময় আমার মনে হয়েছে আমি আর টেস্ট খেলতে পারবো না। তবে আমি অনেক পরিশ্রম করছি, নিজেকে ফিরে পাওয়ার জন্য।’-নিজেকে নিয়ে বলেন জ্যাক লিচ।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়