ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কেউ কি ভাঙতে পারবে না নিউজিল্যান্ডের ‘লজ্জার’ রেকর্ড?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৭, ২৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেউ কি ভাঙতে পারবে না নিউজিল্যান্ডের ‘লজ্জার’ রেকর্ড?

৬৫ বছর। বেলা বয়ে গেছে অনেক। কতো নদী হারিয়েছে তার গতিপথ। কতো জলধারা হয়েছে মরুভূমি। কতো কিংবদন্তির জন্ম হয়েছে। কতো শত রেকর্ডও হয়েছে।

কিন্তু নিউজিল্যান্ডের ‘লজ্জার’ রেকর্ডটি এখনও অধরা। ৬৫ বছর আগে আজকের এই দিনেই টেস্ট ক্রিকেটে সর্বনিম্ন ২৬ রানে অলআউট হওয়ার রেকর্ড গড়েছিল নিউজিল্যান্ড। কিউইদের সেই রেকর্ড এখনো স্বমহিমায় টিকে আছে।

১৯৫৫ সালের ২৮ মার্চ, অকল্যান্ডে নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন। নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ৪৬ রানে পিছিয়ে থেকে। ২৭ ওভারে নিউজিল্যান্ড গুটিয়ে যায় ২৬ রানে। ওপেনার বার্ট সুটক্লিফ ছাড়া নিউজিল্যান্ডের আর কেউই দুই অঙ্কে যেতে পারেননি। সুটফ্লিকের ১১ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ ৭ রান ছিল অধিনায়ক জিওফ র‍্যাবনের।

ইংল্যান্ডের পেসার ব্রায়ান স্ট্যাথাম ৭ রানে চার ও বব অ্যাপলিয়ার্ড ৯ রানে নেন তিন উইকেট। আরেক পেসার ফ্রাঙ্ক টাইসন ১০ রানে নেন দুই উইকেট। ইংল্যান্ড ম্যাচ জিতেছিল ইনিংস ও ২০ রানে। সেই ম্যাচের ইংল্যান্ড অধিনায়ক লেন হাটনের ৭৯ টেস্টের শেষটি ছিল সেটিই।

ক্রিকেট বিশ্বে আজকের দিনটি আরেকটি কারণেও স্মরণীয়। অস্ট্রেলিয়ার সেরা অধিনায়ক রিকি পটিংয়ের নয় বছরের রাজত্বের অবসান হয়েছিল আজকের দিনেই। ২০১১ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন রিকি পন্টিং। নতুন অধিনায়কের দায়িত্ব পান মাইকেল ক্লার্ক। সে বছরটাই খুব বাজে কেটেছিল পন্টিংয়ের জন্য। ঘরের মাঠে অ্যাশেজ হারের পর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাঁর দলকে।

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়