ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

অবশেষে মুক্তি মিললো স্মিথ-ওয়ার্নারের

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৯ ৬:৩১:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ৬:৩১:০৭ পিএম

২৪ মার্চ, ২০১৮ অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার কেপটাউন টেস্টের তৃতীয় দিন। খেলার দ্বিতীয় সেশনে ক্যামেরায় ধরা পড়ে অপ্রীতিকর দৃশ্য। অজি ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফট বল টেম্পারিং করছেন।

‘স্যান্ডপেপার গেট’ নামক সে কেলেঙ্কারিতে ভুগতে হয়েছে ব্যানক্রফট, সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথকে। ২৯ মার্চ, ২০১৮তে সব ধরনের ক্রিকেট থেকে ১ বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন স্মিথ-ওয়ার্নার। আর ৯ মাসের নিষেধাজ্ঞা ছিলো ব্যানক্রফটের। গত বছরের বিশ্বকাপের আগে সে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পান তিন ক্রিকেটারই। স্মিথ-ওয়ার্নার নিজেদের জাত চিনিয়ে বিশ্ব ক্রিকেটে আবার মর্যাদার আসন দখল করে নেন।

স্মিথ-ওয়ার্নার ফেরার পর থেকে তাদের আবার অজি দলের অধিনায়ক, সহ-অধিনায়কের পদে ফিরিয়ে দিতে আওয়াজ তোলে সমর্থকরা। যদিও টেস্ট অধিনায়ক টিম পেইন ও ওয়ানডে ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চের অধীনে খুব একটা খারাপ করেনি অজিরা। টেস্টে অ্যাশেজ ধরে রাখা বা ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলা তারই প্রমাণ। তবে স্মিথ-ওয়ার্নার জুটির যে আক্রমণাত্মক মানসিকতা, তার অভাব দেখা যায় মাঠে।

সমর্থকরা চাইলেও স্মিথ আর ওয়ার্নারের সামনে তখন অধিনায়ক হওয়ার পথ খোলা ছিলো না। কারণ এই দুই ক্রিকেটারের অধিনায়কত্বের নিষেধাজ্ঞা ছিলো দুই বছরের। আর আজ সে নিষেধাজ্ঞা থেকেও মুক্তি মিললো স্মিথ-ওয়ার্নার।

৩০ বছর বয়সী স্মিথ তাই আবারো অজি ক্রিকেটের নেতৃত্ব পাওয়ার যোগ্যতা অর্জন করলেন। যদিও বর্তমান কোচ জাস্টিন ল্যাঙার এখনো আস্থা রাখতে চান টিম পেইন ও অ্যারন ফিঞ্চের প্রতি।

তবে স্মিথ-ওয়ার্নারের নিষেধাজ্ঞা কেটে যাওয়ায় নির্বাচকদের সামনে সুযোগ থাকবে নতুন করে ভাবার।


ঢাকা/কামরুল