ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সেদিন ভারতের নয় ব্যাটসম্যান দুই অঙ্ক ছুঁতে পারেননি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫২, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেদিন ভারতের নয় ব্যাটসম্যান দুই অঙ্ক ছুঁতে পারেননি

১৩৪ টেস্টে ভিভিএস লক্ষ্মণ ১৫ টেস্টে ভারতের হয়ে ব্যাটিং ওপেন করেছিলেন।

তবে ওপেনার হিসেবে তাঁর রেকর্ড বড্ড বিবর্ণ। ব্যাটিং গড় ২৮.৫৪। আর টেস্টে তাঁর ব্যাটিং গড় ৪৫.৯৭। ওপেনিংয়ে নেমে ভালো কোনো সুখস্মৃতি নেই। তবে দুঃস্মৃতি রয়েছে একাধিক।

৯৭’ সালের ৩১ মার্চ তেমনই এক দুঃস্মৃতি হয়েছিল লক্ষ্মণের। শুধু লক্ষ্মণের বললে ভুল হবে, গোটা ভারত ওই ম্যাচটা ভুলে যেতে চাইবেন। বার্বাডোজে ওয়েস্ট ইন্ডিজকে তৃতীয় টেস্টে হারাতে ভারতের দরকার ছিল মাত্র ১২০ রান। ব্যাটিং অর্ডারে লক্ষ্মণ, দ্রাবিড়, টেন্ডুলকার, আজরহারউদ্দীন, শিধু ও গাঙ্গুলীর মতো ব্যাটসম্যান। ১২০ রান তাঁদের যে কারোর একার পক্ষেই করা সম্ভব ছিল।

কিন্তু ক্যারিবীয়ান দাপটে ৮১ রানে অল আউট ভারত। ভারতের নয় ব্যাটসম্যান সেদিন ছুঁতে পারেননি দুই অঙ্ক। একমাত্র লক্ষ্মণ এবং ভারতের অতিরিক্ত রান দুই অঙ্কে গিয়েছিল। ওপেনিংয়ে নেমে লক্ষ্মণ করেছিলেন ১৯, অতিরিক্ত রান ছিল ১৫। এছাড়া ডোড্ডা গনেশ অপরাজিত ছিলেন ৬ রানে। অধিনায়ক হিসেবে সেটিই ছিল ব্রায়ান লারার প্রথম ম্যাচ। রুদ্ধশ্বাস ম্যাচ জিতে নিজের প্রথম ম্যাচেই জয়ের খাতা খুলেন ক্রিকেটের বরপুত্র।

অবশ্য এমন হতশ্রী রেকর্ড আরও আছে ভারতের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৮ সালে ঘরের মাঠ আহমেদাবাদে ভারত অলআউট হয়েছিল ৭৬ রানে। মাহেন্দ্র সিং ধোনী ১৪ ও ইরফান পাঠান ২১ রান করেছিলেন। ইরফান ছিলেন অপরাজিত। বাকিরা ফিরেছিলেন সাজঘরে। সেবারও নয় ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পাননি। 

৯৭’ সালের রেকর্ডটা আরও বাজে। সেবার ১০ ব্যাটসম্যানই আউট হয়েছিল সিঙ্গেল ডিজিটে। ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে ১০০ রানে অলআউট হয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে ৬৬ রানের বেশি করতে পারেনি। ২৭ রানে অপরাজিত ছিলেন রাহুল দ্রাবিড়। বাকিরা আউট হয়েছিলেন সিঙ্গেল ডিজিটে।

টেস্টে শতরানের নিচে মোট ২২ বার অলআউট হয়েছে ভারত। ৪২ রানে অলআউটের রেকর্ডও আছে। সেটিই সর্বনিম্ন। ১৯৭৪ সালে ইংল্যান্ড সফরে তারা এ লজ্জার সাক্ষী হয়েছিল। সেবারও ভারতের নয় ব্যাটসম্যান সিঙ্গেল ডিজিটে আউট হয়েছিল। অসুস্থ থাকায় শেষ দিকে ব্যাটিংয়ে নামেননি বাগাওয়াত চন্দ্রশেখরণ।

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়