ঢাকা, বৃহস্পতিবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাস: ইসিবির ৬১ মিলিয়ন পাউন্ডের প্যাকেজ

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ১:১৪:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ১:১৪:০০ পিএম

করোনার ধাক্কায় বন্ধ হয়ে আছে ক্রীড়াঙ্গন। মাঠে খেলা না থাকায় আয় বন্ধ হওয়ার পথে। এ অবস্থায় খরচ মেটানো বেশ চ্যালেঞ্জিং।

কঠিন এ সময়টাকে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ চ্যালেঞ্জ মোকাবেলায় ৬১ মিলিয়ন পাউন্ডের প্যাকেজ হাতে নিয়েছে ইসিবি।  দ্রুতই ৪০ মিলিয়ন পাউন্ড পাওয়া যাবে বলে জানিয়েছে ইসিবি। বাকি ২১ মিলিয়ন পাউন্ড সুদ বিহীনঋণের মাধ্যমে বন্দোবস্ত করবে।

ইসিবির ভাষ্য, সাম্প্রতিক সময়ের কথা বিবেচনায় করে এ প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে করেছে তারা। যদি পরিস্থিতি আরও খারাপ হয় তাহলে খরচ আরও বাড়বে। ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন জানিয়েছেন, আর্থিক খরচ মেটাতে তাঁরা বেশ কয়েকটি সিদ্ধান্ত নিতে পারে। যেমন, কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন কম নিতে বাধ্য করা হবে কিংবা বেতন কাটা হবে। ইসিবির কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যতামূলক ছুটিতে পাঠাতে পারে, একই সঙ্গে ইংল্যান্ডের দুই মাঠে দুই দলকে দেখা যেতে পারে। কোনো দল খেলছে ওয়ানডে বা টি-টোয়েন্টি, কোনো দল খেলছে টেস্ট, সরকারের সঙ্গে আলোচনা করে ক্লোজ ডোর ম্যাচ আয়োজন করা।

এরই মধ্যে জুন পর্যন্ত সব ধরনের ক্রিকেট বন্ধ করে দিয়েছে ইসিবি। তাদের কাউন্টি চ্যাম্পিয়নশিপের লড়াই পিছিয়ে গেছে। আকর্ষণীয় হান্ড্রেড বল টি-টোয়েন্টি টুর্নামেন্টও পেছাতে পারে।

টম হ্যারিসন বলেছেন, ‘আমরা বড়শড় একটি ধাক্কা হজম করেছি। আমরা মৌসুম শেষ করতে পারব কিনা সন্দেহ। শুধু ক্রীড়াঙ্গনে নয় আমাদের দেশের পরিস্থিতিও ভয়াবহ। এর কারণে প্রত্যেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা এখন হয়তো কিছুটা প্রতিরোধ গড়ে পারছি কিন্তু সামনে যদি খারাপ পরিস্থিতি আসে আমরা তখন হিমশিম খাবো।’

 

ঢাকা/ইয়াসিন