ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় ক্রিকেটারদের ফিট রাখতে বিসিবির অভিনব উদ্যোগ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় ক্রিকেটারদের ফিট রাখতে বিসিবির অভিনব উদ্যোগ

জিম্বাবুয়ের বিপক্ষে সাফল্যে ঘেরা পূর্ণাঙ্গ সিরিজ খেলার পর জাতীয় দলের ক্রিকেটাররা ঘরোয়া লিগের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ঢাকা প্রিমিয়ার লিগ খেলতে মাঠে নামেন।

এরপরে করোনাভাইরাসে থমকে যায় দেশ। করোনা প্রতিরোধ করতে ১৭ মার্চ থেকে স্থগিত ঘোষণা করা হয় ঘরোয়া লিগ পর্যায়ের ম্যাচগুলো। বন্ধ হয়ে যায় প্রস্তুতি ক্যাম্পও। এরপর থেকে গৃহবন্দি হয়ে সময় পার করছেন ক্রিকেটাররা।

বর্তমানের এই কঠিন সময় কখন শেষ হবে, সে সম্পর্কে সঠিক বলতে পারবে না কেউই। অবস্থার পরিবর্তন হওয়ার আগ পর্যন্ত ঘরে থাকতে হবে সবাইকে। এই দীর্ঘ সময় বাসায় অলস সময় কাটালে মাঠে ফিরেই ইনজুরিতে পড়ার আশঙ্কা রয়েছে খেলোয়াড়দের। এমনকি বাসায় দীর্ঘদিন থাকলে হতাশাও ঘিরে ধরতে পারে তাদের।

এ সময়ে ক্রিকেটারদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ধরে রাখতে বিসিবি একটি গাইডলাইন দিয়েছে খেলোয়াড়দের। ক্রিকেটারদের জন্য চার্ট তৈরি করে দিয়েছেন বিসিবির ফিজিক্যাল পারফরম্যান্সের প্রধান নিক লি। এই গাইডলাইন এমনভাবে করা হয়েছে, যাতে সব ক্রিকেটার মানতে পারেন। যাদের বাসায় কোনো প্রকার জিমের সরঞ্জাম নেই তাঁরাও এই গাইডলাইন মেনে চলতে পারবেন।

জাতীয় দলের খেলোয়াড়দের জন্য বিশেষ করে প্রোগ্রাম করা হয়েছে। সাধারণ গাইডলাইনের পাশাপাশি প্রতিদিনকার ওয়ার্ক আউটের প্ল্যান বিসিবির ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে খেলোয়াড়দের কাছে পৌঁছে যাবে। ক্রিকেটাররা সেখান থেকে পাবেন নির্দেশনা।

মানসিক স্বাস্থ্য নিয়েও ভাবছে বিসিবি। এই কঠিন সময়ে নিজেকে চাঙা রাখার জন্য ক্রিকেটারদের জন্য একটা মেন্টাল হেলথ ডকুমেন্ট করেছে বিসিবি। এখন নিজেদের ফিট রাখার জন্য বিসিবিরি নির্দেশনা মানতে হবে এবং ঘরে অলস সময় না কাটিয়ে নিজেদের জন্য হলেও ভালো করার তাগিদ অনুভব করতে হবে ক্রিকেটারদের।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়