ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

২৯ বছর আগে এক মঞ্চে যমজ ভ্রাতৃদ্বয়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৯ বছর আগে এক মঞ্চে যমজ ভ্রাতৃদ্বয়

১৯৯১ সালের ৫ এপ্রিল। ওয়াহ পরিবারে আনন্দের বন্যা।

মিস্টার এন্ড মিসেস ওয়াহ এ দিনটির অপেক্ষায় ছিলেন দীর্ঘ সময়। স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহ ততদিনে পেয়েছিলেন আন্তর্জাতিক ক্যাপ। কিন্তু এক ম্যাচে দেখা যাচ্ছিল না যমজ ভাইদের। অবশেষে আসল মাহেন্দ্রক্ষণ।

ক্রিকেট বিশ্ব প্রথমবারের মতো মাঠে দেখল যমজ ভ্রাতৃদ্বয়কে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিনিদাদে ওয়াহ ব্রাদার্স প্রথমবারের মতো নামলেন। দীর্ঘ ক্যারিয়ার ঐশ্বর্যপূর্ণ হলেও একই সঙ্গে পথ চলার শুরুটা ছিল মন্দ। মার্ক ওয়াহ দুই ইনিংসে করেছিলেন অপরাজিত ২০ ও ৩। বড় ভাই স্টিভ ওয়াহ করেছিলেন ২ ও অপরাজিত ৪।

৪ মিনিটের বড় ছিলেন স্টিভ। আন্তর্জাতিক ক্রিকেটেও তাঁর অভিষেক আগে। ১৯৮৫ সালে বক্সিং ডে টেস্টে ভারতের বিপক্ষে অভিষেক হয় স্টিভের। ১৯৯১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে টেস্ট ক্যাপ পান মার্ক। মার্কের যখন অভিষেক হয় তখন স্টিভ অফফর্মের কারণে দলের বাইরে।

এরপর ক্যারিবীয়ান দ্বীপপুঞ্জে একসঙ্গে পথ চলা শুরু। এরপর সাদা পোশাকে আরও ১০৮ বার এবং রঙিণ পোশাকে ২১৪ ম্যাচ খেলেছেন একসঙ্গে। দুজন অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপও জিতেছেন ১৯৯৯ সালে।

সব মিলিয়ে আন্তর্জাতিক অঙ্গনে দুই ভাই রান করেছেন ৩৫,০২৫ এবং ৪৩১ উইকেট নিয়েছেন ।৭৩ সেঞ্চুরি ও ১৯২ হাফ সেঞ্চুরি আছে তাদের নামের পাশে। পরিসংখ্যানই বলে দেয় অস্ট্রেলিয়ার স্বর্ণযুগে ওয়াহ ব্রাদার্সের কতটা আধিপত্য ছিল ।

টেস্ট ক্রিকেটে একই ম্যাচে সেঞ্চুরির রেকর্ডও আছে দুই ভাইয়ের। ২০০১ সালে অ্যাশেজে স্টিভ পায়ে চোট নিয়ে ১৫৭ রান করেছিলেন। মার্কের ব্যাট থেকে এসেছিল ১২০ রান। ১৯৯৫ সালে মার্ক করেছিলেন ১২৬। স্টিভ করেছিলেন ডাবল সেঞ্চুরি। দুই ভাই একই সঙ্গে ২২ গজে টেস্টে ব্যাটিং করেছেন ৭৩ ইনিংস। তাদের জুটিতে ৪৯.০৭ গড়ে রান এসেছে ৩৪৩৫। সর্বোচ্চ রান ২৩১। তাতে আছে ৯টি সেঞ্চুরির জুটি, ১৯টি হাফ সেঞ্চুরির জুটি রয়েছে।  

নিজের অটোবায়োগ্রাফিতে স্টিভ বলেছেন, ‘প্রথম যমজ ভ্রাতৃদ্বয় হিসেবে টেস্ট ক্রিকেট খেলা আমাদের জন্য খুবই গর্বের ছিল। আমরা দুজন ভাবছিলাম, কবে আমরা একমঞ্চ ভাগাভাগি করবো। খুব দ্রুতই আমাদের জন্য সুযোগটি এসেছিল। বলার অপেক্ষা রাখে না বাবা-মার জন্য দিনটি ছিল অনেক গর্বের। অনেক খুশি ছিলেন তারা। আমরা কিছুটা নার্ভাসও ছিলাম। ভেতরে উত্তেজনা ছিল।’

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়