Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০১ জিলক্বদ ১৪৪২

জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ কাজী জাহেদা আলী আর নেই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪১, ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ কাজী জাহেদা আলী আর নেই

জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক কাজী জাহেদা আলী আর নেই। আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি...রাজিউন)। দীর্ঘ দিন অসুস্থতায় ভুগছিলেন সাবেক দেশসেরা এই অ্যাথলেট। ১৯৭৯ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার পেয়েছিলেন কাজী জাহেদা আলী।

তিনি কিংবদন্তি ক্রীড়া ব্যক্তিত্ব মরহুম কাজী আব্দুল আলীম এর বোন ছিলেন।

তার মৃত্যুতে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সভাপতি এএসএম আলী কবীর ও সাধারন সম্পাদক এ্যাড. আব্দুর রকিব (মন্টু) গভীর শোক প্রকাশ করেন এবং শোক সন্তপ্ত পরিবারকে সমবেদনা জানিয়েছেন।

কাজী জাহেদা আলী ১৯৪২ সালের ৩১ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বড় ভাই কাজী আব্দুল আলিম ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক ছিলেন। তার অনুপ্রেরণায়ই ক্রীড়াঙ্গনে পদার্পন করেন জাহেদা। ১৯৫৬ সাল থেকে অ্যাথলেটিকসের ইভেন্টগুলোতে তিনি কৃতিত্ব দেখিয়েছেন। সে সময় বেশ কিছু রৌপ্য ও ব্রোঞ্জ পদক জয় করেন।

১৯৬০ সালে তৎকালিন পশ্চিম পাকিস্তানের লাহোর ও পেশোয়ারে অনুষ্ঠিত প্রাদেশিক খেলায় পূর্ব পাকিস্তান মহিলা রিলের স্বর্ণপদক অর্জন করেন।

১৯৭৯ সালে রাশিয়াতে অনুষ্ঠিত প্রি-অলিম্পিক দলের ম্যানেজার হিসেবে দেশের প্রতিনিধিত্ব করেন তিনি। ১৯৮৫ সালে ঢাকায় সাফ অ্যাথলেটিকস দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে তিনি মহিলা ক্রীড়া সংস্থার সদস্য ও ১৯৮২ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত যুগ্ম সম্পাদিকার দায়িত্ব পালন করেন।

১৯৭০ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত অ্যাথলেটিকস ফেডারেশন ও ১৯৭২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বি টি এম সি’র প্রশিক্ষক পদে কাজ করেছেন।

তার তত্ত্বাবধানে বেশ কিছু মহিলা ক্রীড়াবিদ জাতীয় পর্যায়ের উঠে আসে এবং ক্রীড়াঙ্গনে স্বাক্ষর রাখে। তার অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৯ সালে সরকার জাতীয় পুরস্কারে ভূষিত করে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়