ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাকিস্তানের অধিনায়ককে ইংরেজির দক্ষতা বাড়ানোর পরামর্শ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ১৮ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পাকিস্তানের অধিনায়ককে ইংরেজির দক্ষতা বাড়ানোর পরামর্শ

পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বাবর আজমের সঙ্গে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ || (ফাইল ফটো)

বাবর আজম টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েছিলেন গত অক্টোবরে। গত সপ্তাহেই ওয়ানডে দলের দায়িত্ব এসেছে তাঁর কাঁধে। অসাধারণ এ ব্যাটসম্যান এখন পাকিস্তানের সীমিত পরিসরের অধিনায়ক।

টপ অর্ডার ব্যাটসম্যানের ব্যাটিং শৈলীতে মুগ্ধ হয় না এমন ক্রিকেটপ্রেমী পাওয়া যাবে না। কিন্তু নেতৃত্ব সবসময়ই চ্যালেঞ্জিং। পাকিস্তানের মতো দলের অধিনায়ক হওয়া মানে বাড়তি চাপ। প্রাপ্তিতে খুব বেশি সুনাম নেই। কিন্তু ব্যর্থতায় সমালোচনার শেষ হয় না। সেইসব পরিস্থিতির জন্য বাবর আজমকে মানসিকভাবে প্রস্তুত হতে বললেন দলটির প্রাক্তন ক্রিকেটার তানবীর আহমেদ। পাশাপাশি ইংরেজি ভাষা দক্ষতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি।

স্থানীয় ইউটিউব চ্যানেলে দেওয়া সাক্ষাতকারে তানবীর আহমেদ বলেন,‘বাবর আজমকে তাঁর ব্যক্তিত্বর উন্নতি করতে হবে। ব্যক্তিত্ব বলতে আমি বুঝাচ্ছি, তাকে পোশাকের ধারনাও পাল্টাতে হতে পারে। পাশাপাশি ইংরেজি ভাষার দক্ষতা বাড়াতে হবে। এটা খুবই প্রয়োজনীয়। কেউ যখন অধিনায়ক হয়, তাকে টসের সময় কথা বলতে হয়। ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী মঞ্চে কথা বলতে হয়। একই সাথে দেশের বাইরে সফরের সময় বিভিন্ন চ্যানেলে তাকে সাক্ষাতকার দিতে হয়।’

তানবীর আহমেদ বাবর আরও বলেছেন,‘অধিনায়কত্ব খুব সহজ কাজ নয়। আমি খুশি যে বাবর আজমের মতো তরুণ ও উদ্দীপ্ত একজন ক্রিকেটার পাকিস্তানকে নেতৃত্বের সুযোগ পেয়েছে। ২০১৫ সালে তার অভিষেক হয়েছিল। পাঁচ বছর অভিজ্ঞতা অর্জনের পরই দায়িত্ব পেয়েছে। এ অভিজ্ঞতা তাকে অনেক সাহায্য করবে। একজন নেতাকে শৃঙ্খল হতে হয় এবং তাকে সবকিছু গুছিয়ে রাখতে হয়। তার ফিটনেস লেভেল হতে হবে সবার থেকে বেশি।’

ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বাবর আজম আছেন তিন নম্বরে। অভিষেকের পর থেকেই ধারাবাহিক পারফর্ম করে গেছেন ডানহাতি ব্যাটসম্যান। দলের আস্থা অর্জনের পর এবার পেলেন নেতৃত্ব। মাঠের অধিনায়কত্ব ও ২২ গজের শ্রেষ্ঠত্ব পাকিস্তানের অধিনায়ক কিভাবে ধরে রাখেন তা দেখার অপেক্ষায় কোটিপ্রেমিরা। আন্তর্জাতিক মঞ্চে এখনই সবচেয়ে বড় চ্যালেঞ্জ শুরু হলো বলে মন্তব্য করেছেন তানবীর আহমেদ।

‘বাবর আজম দলকে কিভাবে নেতৃত্ব দিচ্ছে সেটা দেখতে হবে। বলার অপেক্ষা রাখে না, তাকে মানসিকভাবে দৃঢ় হতে হবে। মনে রাখতে হবে অধিনায়কের বাজে পারফরম্যান্সেই গণমাধ্যমকে সমালোচনার সুযোগ করে দেয়। তাকে সহ্য ক্ষমতা বাড়াতে হবে, প্রতিক্রিয়া হতে হবে সহনশীল।’

২০২০-২১ মৌসুম পর্যন্ত অধিনায়কত্ব পেয়েছেন বাবর আজম। এ সময়ে পাকিস্তান ছয়টি ওয়ানডে এবং ২০টি টি-টোয়েন্টি খেলবে। একটি এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সূচিও আছে। জাতীয় দলের হয়ে বাবর আজম ৭৪ ওয়ানডেতে ৫৪.১৭ গড়ে ৩৩৫৯ রান করেছেন। এরই মধ্যে ১১ ওয়ানডে সেঞ্চুরি হাঁকিয়েছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।


ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়