ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইসিসি-বিসিসিআই দ্বন্দ্ব, নোংরা ই-মেইল চালাচালি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ২৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আইসিসি-বিসিসিআই দ্বন্দ্ব, নোংরা ই-মেইল চালাচালি

করোনার এই বিপর্যয়ের মধ্যেও থেমে নেই ক্রিকেট বিশ্বের রাজনীতি। যা এই সময়ে অনেক নোংরা আকার ধারণ করেছে। বিশেষ করে আইসিসি ও বিসিসিআইয়ের মধ্যে।

২০১৬ বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। ঘরের মাঠে বিশ্বকাপের মতো মহাযজ্ঞ  আয়োজন উপলক্ষে আইসিসিকে বিপুল পরিমাণ ট্যাক্স দেওয়ার কথা ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের। কিন্তু বিসিসিআই চার বছর আগের বিশ্বকাপের ট্যাক্স এখনও ঝুুলিয়ে রেখেছে।

এ জন্য ভারতে আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন হবে কিনা এই নিয়ে সংশয় প্রকাশ করেছে আইসিসি। আর এই বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে খুব বাজে ভাবে ই-মেইল চালাচালি হচ্ছে। যা দুই পক্ষের মধ্যে সম্পর্কের অবনতিও ঘটাচ্ছে। যার কারণে এই মুহূর্তে আইসিসি ও বিসিসিআই বিভিন্ন বিষয়ে একমত হয়ে কাজ করতে পারছে না।

আইসিসি ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে ট্যাক্স বাবদ প্রায় ২৩ মিলিয়ন ডলার পাবে। চার বছর হয়ে গেলেও এই সমস্যার সমাধান করেনি বিসিসিআই। এ জন্য আসন্ন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিষয়টির সমাধান চাইছে আইসিসি। অপরদিকে বিসিসিআই করোনার দোহাই দেখিয়ে কথা বলা থেকে বিরত থাকছে।

বিষয়টি নিয়ে আইসিসির সাধারণ সম্পাদক জোনাথন হল বিসিসিআইকে একটি মেইল করে। যেখানে বলা হয়েছে, ‘আমরা বিসিসিআইয়ের সঙ্গে ২০.১ ধারায় আয়োজক চুক্তি করতে চাচ্ছি। কিন্তু আইসিসির ব্যাবসায়িক কমিটি (আইবিসি) সেটি ভাঙতে চাইছে। কারণ, বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা মতে ১৮ মে’র আগে পূর্বের বকেয়া ট্যাক্স সমাধান হওয়ার কথা ছিল। কিন্তু সেটি এখনও সমাধান হয়নি।’

টাইমস অফ ইন্ডিয়া বিসিসিআইয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে প্রতিবেদন তৈরি করেছে। ভারতীয় গণমাধ্যমটি বলছে, ট্যাক্সের বিষয়ে সমাধান না আসলে আইসিসি ভারতে আয়োজিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপ দুটিই সরিয়ে নেবে।

সূত্রের ভাষ্য,‘আইসিসির পক্ষ থেকে এখন বলা হচ্ছে আগের বিষয়ের সমাধান না হলে ২০২১ এবং ২০২৩ এর বিশ্বকাপ চুক্তি নাকি বাতিল করা হবে। অথচ ভারত সরকারকে এই সমস্যা সমাধানের জন্য আবেদন করা হয়েছে।’

আলোচনা অনুযায়ী, ২০২১ বিশ্বকাপের ১৮ মাস আগে এর সমাধান করার কথা । তবে করোনায় লকডাউন থাকায় বিসিসিআই বলছে, ৩০ জুন কিংবা লকডাউন উঠে যাওয়ার এক মাস পর্যন্ত সময় বর্ধিত করতে। কিন্তু আইসিসি জানিয়ে দিয়েছে আইবিসি এটাতে রাজি নয়। আর এই নিয়ে যত ক্ষোভ বিসিসিআইয়ের।  তাদের কথা অনুসারে, আইবিসিতে তো আইসিসির লোকই আসীন? তবে তারা কেন সময় বাড়াতে রাজি নয়? ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নিয়ে আইসিসির ‘ষড়যন্ত্রের’ ইঙ্গিত পাচ্ছে বিসিসিআই।

 

ঢাকা/কামরুল/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়