ঢাকা, রবিবার, ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ফ্লয়েডের জন্য…

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০২ ১২:১৬:৪৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০২ ১২:১৬:৪৯ পিএম

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুতে উত্তাল গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির বিভিন্ন রাজ্যে বিরতিহীনভাবে চলছে বিক্ষোভ। সঙ্গে ভাঙচুর এবং সহিংসতাও চলছে।

সারা বিশ্ব থেকেই প্রতিবাদ করা হচ্ছে। এবার প্রতিবাদ জানাল ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুল এফসির খেলোয়াড়রা। গতকাল অনুশীলনের আগে মধ্যমাঠে সালাহ, মানে, ফিরমিনহোরা হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানায়। সেই ছবি লিভারপুল পোস্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

গত সোমবার রাতে এক শ্বেতাঙ্গ পুলিশ জর্জ ফ্লয়েডকে তার গলার কাছে হাঁটু গেড়ে শ্বাসরোধ করে হত্যা করে। প্রায় ৯ মিনিট তার গলা হাঁটু দিয়ে চেপে ধরে রাখেন পুলিশ কর্মকর্তা ডেরেক চোবিন। এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপরই শুরু হয় বিক্ষোভ। শুক্রবার পর্যন্ত বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও শনিবার রাত থেকে রূপ নেয় সহিংসতায়।

ফুটবল মাঠে সব সময়ই খেলোয়াড়রা ন্যায়বিচার চেয়ে আসছেন। গতকাল বুন্দেসলিগার ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের জর্ডন স্যাঞ্চোর গোলের পর ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’ লেখা টি-শার্ট খুলে প্রতিবাদ করেন। লিভারপুলের খেলোয়াড়রা অনুশীলনের আগে মাঠের মাঝে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানায়। ছবিটি টুইট করে লিভারপুল লিখেছে,‘আমাদের পুরো স্কোয়াড অনুশীলন শুরুর আগে অনফিল্ডের বৃত্তে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানাচ্ছে। আমরা দেখিয়ে দিতে চাই একতাই শক্তি। কৃষ্ণাঙ্গদের জীবনেরও দাম আছে।’



ঢাকা/ইয়াসিন