ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতের ঘরোয়া দলের দায়িত্বে বাংলাদেশের নারী দলের কোচ আঞ্জু জৈন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৫, ৫ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভারতের ঘরোয়া দলের দায়িত্বে বাংলাদেশের নারী দলের কোচ আঞ্জু জৈন

জাতীয় নারী ক্রিকেট দলের প্রধান কোচ আঞ্জু জৈনর সঙ্গে চুক্তি ছিলএ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। বিশ্বকাপের পর তার চুক্তি নবায়নের কোনও আগ্রহ দেখায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির আগ্রহ না থাকায় ভারতের বারোদা ক্রিকেট এসোসিয়েশনে নারী ক্রিকেট দলের কোচের চাকরি নিয়েছেন সাবেক ভারতীয় এ ক্রিকেটার। এক নারী ক্রিকেটারের বাবা হেনস্তার অভিযোগ তোলায় বারোদার কোচ অতুল বেদাদকে বাদ দিয়েছে বরোদা ক্রিকেট এসোসিয়েশন। তার স্থলাভিষিক্ত হলেন আঞ্জু।

বছরের শুরুতে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে মেয়েদের থেকে বড় প্রত্যাশা করেছিল ক্রিকেট বোর্ড। কিন্তু বিশ্বকাপে কোনও ম্যাচই জিততে পারেনি টাইগ্রেসরা। ভারত ও অস্ট্রেলিয়ার সঙ্গে শক্তির লড়াইয়ে পেরে উঠেনি বাংলাদেশ। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের সম্ভাবনা তৈরি করলেও পরাজয়ের বৃত্তে বন্দী থেকেছে। যদিও বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভালো কিছুর আশা দেখিয়েছিল দল। কিন্তু শেষ পর্যন্ত খালি হাতে ফিরেছে মেয়েরা।

বিশ্বকাপে মেয়েদের কোচিং স্টাফের পারফরম্যান্সে সন্তুষ্ট ছিল না বিসিবি। বিশেষ করে টুর্নামেন্ট চলাকালীন দলের ভেতরে আঞ্জু জৈনর অযাচিত কর্তৃত্বের বিষয়ে অভিযোগ উঠেছে।পাশাপাশি তার পরিকল্পনা এবং দল সাজানোতেও ঘাটতি পেয়েছে বিসিবি। এজন্য নতুন করে তার সঙ্গে চুক্তি নবায়নে আগ্রহ ছিল না দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার। 

বিসিবির উইমেন্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বৃহস্পতিবার রাইজিংবিডিকে বলেছেন,‘তিনি আমাদের সঙ্গে আর নেই। বিশ্বকাপের পর থেকেই আমাদের মনোভাব স্পষ্ট ছিল। চুক্তি শেষ হওয়ার পর তিনি ভিন্ন জায়গায় আবেদন করেছে এবং শুনেছি চাকরিও হয়েছে। এজন্য তাকে টার্মিনেট করার প্রয়োজন হয়নি। আবার তার কাছ থেকেও আনুষ্ঠানিক কিছু আসেনি। তবে একটা এনওসির প্রয়োজন হয়। সেটা আমরা দিয়ে দিয়েছি।’ ২০১৮ সালে বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রধান কোচ হয়ে এসেছিলেন আঞ্জ জৈন। সে বছর এশিয়া কাপ টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়ে বাংলাদেশ নারী দলের শিরোপা জয়ের নেপথ্য কারিগর ছিলেন তিনি।

নতুন কোচ নিয়োগের প্রক্রিয়া শিগগিরিই শুরুর কথা জানালেন নাদেল। তিনি বলেছেন,‘আমাদের কোনও কার্যক্রম এখন নেই। আমরা আমাদের বাকি কোচিং স্টাফদের নিয়েও ভাবছি। তাদের পারফরম্যান্স মূল্যায়ন করছি। আশানুরূপ নয় অবশ্যই। পাশাপাশি বিশ্বকাপের ব্যর্থতাও খুঁজে বের করছি। করোনার কারণে সব কিছুই থেমে আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আমাদের বসতে হবে।’

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়