ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভাইরাস সুরক্ষা কিট আনছে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক এসজি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৯, ৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভাইরাস সুরক্ষা কিট আনছে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক এসজি

ভারতের উত্তর প্রদেশের মিরাটে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক এসজি কোম্পানির ফ্যাক্টরি। সেখানেই তৈরি হচ্ছে ভাইরাস সুরক্ষা কিট। প্রতিষ্ঠানটি বলছে, সাত-আইটেমের ভ্রমণ কিট তৈরি করছে তারা। যা ভাইরাস সুরক্ষার কিট হিসেবে যথেষ্ট কার্যকরী। কিট তৈরিতে ব্যবহার করা হয়েছে ড্রাই-ফিট কাপড়।

করোনাভাইরাসে থমকে আছে পুরো বিশ্ব। বন্ধ হয়ে আছে সব ধরনের খেলাধুলা। গৃহবন্দি হয়ে আছেন ক্রীড়াবিদরা। স্তব্ধ হয়ে আছে খেলার মাঠ। করোনাভাইরাসের কারণে শুধু বোর্ড বা ফেডারেশন নয়, বড় ক্ষতির মুখে পড়ছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানও! তবে এসজি কোম্পানি এ সময়টায় ভিন্ন পরিকল্পনায় এগিয়ে গেছে।

খেলোয়াড়দের জন্য তৈরি করেছে ভাইরাস সুরক্ষা কিট। সাত আইটেমের কিটের মধ্যে রয়েছে, গ্লাভস, ফেস শিল্ড, মাস্ক, জ্যাকেট (হুডিসহ), প্যান্ট, জুতো কভার ও কিট ব্যাগ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এটি বারবার ব্যবহার করা যাবে এবং খুব সহজে ধোয়া যাবে। ছয় বছরের শিশু থেকে বয়স্কদের সাইজও পাওয়া যাবে। খরচ একেবারেই নাগালে রেখেছে এসজি। ১৫০০ থেকে ১৭০০ রূপিতে পুরো সেট পাওয়া যাবে।

এসজির মার্কেটিং ও সেলসের ডিরেক্টর পরশ আনন্দ বলেছেন,‘ঘরের বাইরে প্রতিটি খেলোয়াড় স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারে সেই চিন্তা থেকে আমরা এ কিট তৈরি করেছি। আমি সহ ভারতের প্রত্যেকটি মানুষ নিজেদের জীবন নিয়ে উদ্বিগ্ন। এজন্য সুরক্ষার অতিরিক্ত একটি স্তর প্রত্যেককে নিশ্চিন্ত করবে।’

এসজি কোম্পানি ভারতীয় ক্রিকেট বোর্ডে টেস্ট ও প্রথম শ্রেণির ক্রিকেটের বল সরবরাহ করে। ভারতীয় দলের জন্য এই কিট সরবরাহের প্রক্রিয়া চলছে বলেও জানালেন পরশ আনন্দ। তিনি বলেছে,‘আমরা বিসিসিআইয়ের সঙ্গে কথা বলেছি। আমরা আরও কিছু স্যাম্পল তাদের পাঠাবো। সবকিছু চূড়ান্ত হওয়ার পর আমরা ভারতীয় ক্রিকেট দলের জন্য আলাদা কিট তৈরি করবো। আমরা মনে করি ক্রিকেট ফিরতে আরও কিছু সময় লাগবে। এর আগে আমরা নিজেদের প্রস্তুত রাখছি।’

এরই মধ্যে এসজির তৈরি করা কিট ব্যবহার করছে বিভিন্ন নিরাপত্তা অ্যাজেন্সি। তাদের থেকে ভালো সাড়া পাচ্ছে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রতিদিন ৩০০০ কিট তৈরি করছে এসজি। চাহিদা অনুযায়ী ভবিষ্যতে আরও বেশি কিট তৈরি করবে ভারতের এই ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়