ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ফাইনাল পাতানো’ অভিযোগ, অধিনায়ক সাঙ্গাকারাকে তলব তদন্ত কমিটির

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ফাইনাল পাতানো’ অভিযোগ, অধিনায়ক সাঙ্গাকারাকে তলব তদন্ত কমিটির

২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল পাতানো ছিল, এই অভিযোগের তদন্ত শুরু করেছে শ্রীলঙ্কা সরকার। মঙ্গলবার প্রথমদিন ১৯৯৬ বিশ্বকাপজয়ী ক্রিকেটার অরবিন্দ ডি সিলভাকে ৬ ঘণ্টার বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করেছিল স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট (এসআইইউ)। তাঁর জবানবন্দির উপর ভিত্তি করে সেই ফাইনালে লঙ্কানদের পক্ষে ওপেন করা উপুল থারাঙ্গাকে ডাকে এসআইইউ। আজ এই ৩৫ বছর বয়সী ক্রিকেটার জবানবন্দি দেন।

এবার সেই বিশ্বকাপ ফাইনালে লঙ্কানদের নেতৃত্ব দেওয়া কুমার সাঙ্গাকারাকে তলব করেছে স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। আগামীকাল (বৃহস্পতিবার) এই লঙ্কান গ্রেটকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে এসআইইউ।

ভারতের বিপক্ষে ২০১১ বিশ্বকাপের সেই ফাইনালে ২০ বলে মাত্র ২ রান করে আউট হয়ে ফেরেন থারাঙ্গা। ৩৫ বছর বয়সী এই ক্রিকেটারকে আজ ২ ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করে এসআইইউ। তবে সেখান থেকে বের হয়ে সংবাদ মাধ্যমে তেমন কিছুই বলেননি থারাঙ্গা। তিনি জানিয়েছেন, ‘তারা আমাকে এই তদন্ত সংশ্লিষ্ট কিছু প্রশ্ন করেছিল। আমি আমার বিবৃতি দিয়েছি কেবল।’

এরপরেই এসআইইউ জানিয়েছে বৃহস্পতিবার সাঙ্গাকারাকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে তারা।

‘২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলঙ্কা।’- লঙ্কান সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগের এমন মন্তব্যে মাসের শুরুতে কেঁপে ওঠে ক্রীড়াঙ্গন। তবে লঙ্কান সাবেক এই ক্রীড়ামন্ত্রীর অভিযোগের বিরোধিতা করেন সেই বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার পক্ষে নেতৃত্ব দেওয়া কুমারা সাঙ্গাকারা এবং সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনে। ৪২ বছর বয়সী সাঙ্গাকারা তখন এর তদন্তের জন্য কথাও তোলেন।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সাঙ্গাকারা। আগে ব্যাটিং করে জয়াবর্ধনের সেঞ্চুরিতে বিশ্বকাপ ফাইনালের রেকর্ড ২৭৪ রান তোলে শ্রীলঙ্কা। তবে গম্ভীরের ৯৭ এবং অধিনায়ক ধোনির অপরাজিত ৯১ রানে ১০ বল বাকি থাকতে ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। ২৮ বছর পর ঘরে তোলে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় শিরোপা।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়