ঢাকা     বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

তৃতীয় সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম হচ্ছে জয়পুরে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ৪ জুলাই ২০২০  

৭৫ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন ক্রিকেট স্টেডিয়াম তৈরি করতে যাচ্ছে ভারত। বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম হতে যাচ্ছে ভারতের রাজস্থান রাজ্যের জয়পুরে।

রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশনের (আরসিএ) সেক্রেটারি মাহেন্দ্রা শর্মা জানিয়েছেন, ১০০ একরেরও বেশি জায়গা নিয়ে নানন্দিক এ স্টেডিয়াম তৈরি করতে যাচ্ছে আরসিএ। স্টেডিয়ামটিতে থাকবে সবুজের সমারোহ। মাহেন্দ্রা শর্মা বলেছেন, ‘স্টেডিয়ামটিতে আধুনিক প্যাভিলিয়ান স্ট্যান্ড, করপোরেট বক্স, প্লুশ স্পোর্টস ফিল্ড, আধুনিক ক্লাব হাউজ, ইনডোর গেমস, স্পোর্টস ট্রেনিং সুযোগ-সুবিধা থাকবে ।’

জয়পুর-দিল্লি মহসড়কের সঙ্গে যুক্ত চোনপ গ্রামে স্টেডিয়ামটি তৈরি করবে সংশ্লিষ্টরা। এরই মধ্যে ভূমি অধিগ্রহণ এবং পরিকল্পনা চূড়ান্ত করেছে আরসিএ। আগামী চার মাসের ভেতরেই স্টেডিয়াম তৈরিতে হাত দেবে তারা।

দর্শকদের কথা চিন্তা করে স্টেডিয়ামের ভেতরেই ৪০০০ গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। মাহেন্দ্রা শর্মা বলেছেন,‘আধুনিক সকল সুবিধা সহ স্টেডিয়ামটি তৈরি করা হচ্ছে। খেলোয়াড়দের কথা চিন্তা করে আমরা বিশ্বের সবচেয়ে ভালো এবং সুন্দর ড্রেসিংরুম তৈরি করবো। আইসিসির নির্দেশনা মেনে ফ্ল্যাডলাইট বসানো হবে। প্রেসবক্স হবে আকর্ষণীয়। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়াম ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্সের পর এটি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম।’

উদ্বোধনের অপেক্ষায় থাকা মোতেরা স্টেডিয়ামে ১ লাখ ১০ হাজার দর্শক খেলা দেখতে পারবেন। এমসিজিতে ১ লাখ ২ হাজার দর্শকের জায়গা হয়।

জয়পুরের স্টেডিয়ামের বাইরে দুটি অনুশীলনের মাঠ থাকবে যেখানে রঞ্জি ট্রফির ম্যাচ খেলা যাবে। দুটি রেস্টুরেন্ট থাকবে। অনুশীলনের জন্য থাকবে ৩০ উইকেট। সংবাদ সম্মেলন কক্ষে জায়গা হবে ২৫০ সাংবাদিকের। মাঠটি প্রস্তুত করতে বিসিসিআই আরসিএকে ৯০ কোটি রূপি ঋণ দিচ্ছে। তবে তাদের চাওয়া ১০০ কোটি রূপি। পাশাপাশি করপোরেট বক্স বিক্রি করে আরসিএ ৬০ কোটি রূপি আয় করবে।


ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়