ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারত আমাদের কাছে এত হেরেছে যে ম্যাচ শেষে মাফ চাইতো: আফ্রিদি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০১, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ভারত আমাদের কাছে এত হেরেছে যে ম্যাচ শেষে মাফ চাইতো: আফ্রিদি

সর্বশেষ ২০১২ সালে কোনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। এরপর থেকে টুর্নামেন্ট ছাড়া দুই চির প্রতিদ্বন্দী দেশের ক্রিকেটের লড়াই দেখা যায় না। তবে তাই বলে কি কথার লড়াই থেমে থাকবে!

না, আর তাইতো বিভিন্ন ইস্যু নিয়ে প্রায় সময় বাকযুদ্ধে মেতে ওঠে দুই দেশের ক্রিকেটাররা। এবার তেমনই এক বিতর্কিত বিষয় উসকে দিলেন পাকিস্তানের ক্রিকেটার শহীদ আফ্রিদি। এই ক্রিকেটার চমক জাগানিয়া এক দাবি করে বসলেন। জানালেন, ভারত নাকি পাকিস্তানের কাছে এত বেশি ম্যাচ হারতো যে, ম্যাচ শেষে মাফ চাইতো ভারতীয় ক্রিকেটাররা!   

গত সপ্তাহের বৃহস্পতিবার করোনা থেকে মুক্ত হওয়ার খবর জানিয়েছিলেন আফ্রিদি। এর দুই দিন পর পাকিস্তানের ‘ক্রিক কাস্ট’ নামের এক ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় ভারত-পাকিস্তান লড়াই নিয়ে এমন বিস্ফোরক মন্তব্য করলেন সাবেক এই পাকিস্তানি অধিনায়ক।

ভারতের বিপক্ষে ৬৭ ওয়ানডে খেলা আফ্রিদি সেই সাক্ষাৎকারে বলেন, ‘ভারতের বিপক্ষে খেলতে সবসময়ই উপভোগ করেছি। আমরা ওদেরকে অনেকবার বেশ ভালোভাবে হারিয়েছি। ওদেরকে আমরা এত হারিয়েছি যে, ম্যাচ শেষে ওরা আমাদের কাছে ক্ষমা চাইত।’

এরপর আফ্রিদি আরও যোগ করেন, ‘ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে আমি সবসময়ই উপভোগ করেছি, কারণ চাপ বেশি থাকে। ওর ভালো দল, বড় দল। তাদের কন্ডিশনে গিয়ে পারফর্ম করাটা অনেক বড় বিষয়।’

আফ্রিদির ক্যারিয়ারের সময়কাল থেকে ধরলে তাঁর এই দাবির পক্ষে অবশ্য খুব একটা স্বাক্ষ্য দিচ্ছে না পরিসংখ্যান। ১৯৯৬ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের মে পর্যন্ত ছিল আফ্রিদির আন্তর্জাতিক ক্যারিয়ার। এই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে দুই দলের মুখোমুখি ১০২ লড়াইয়ে সমান ৪৭টি করে জয় দুই দলেরই। এদিকে ২০১০ সাল থেকে পরিসংখ্যানে চোখ বুলালে আরও পিছিয়ে থাকবে পাকিস্তান। গত ১০ বছরে দুই দলের সাক্ষাৎকারে ভারত ১০-৪ জয়ে এগিয়ে আছেন।

তবে সবসময়ের পরিসংখ্যানে দেখলে বেশ ভালো ব্যবধানে এগিয়ে পাকিস্তান, ৭৩-৫৫। তবে সময়ের সাথে ব্যবধান কমিয়ে বেশ ভালোভাবে এগিয়ে যাচ্ছে ভারত। এদিক বৈশ্বিক আসরে দুই দলের মুখোমুখি হিসাব করলে পাকিস্তান একদম বিপর্যস্ত অবস্থায় আছে। এখন পর্যন্ত বিশ্বকাপের মতো আসরে ৭ ম্যাচে মুখোমুখি হলেও ১ ম্যাচেও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।



ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়