ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রেফারি সুবিধা দিচ্ছে রিয়ালকে, দাবি বার্সা প্রেসিডেন্টের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৭, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রেফারি সুবিধা দিচ্ছে রিয়ালকে, দাবি বার্সা প্রেসিডেন্টের

স্প্যানিশ লা লিগায় হ্যাটট্রিক শিরোপা ধরে রাখার মিশনে চলতি মৌসুম শুরু করেছিল কাতালান ক্লাব বার্সেলোনা। আসরের শুরুতে পিছিয়ে থাকলেও মাঝামাঝি সময়ে এসে শীর্ষস্থান নিজেদের দখলে নেয় লিওনেল মেসির বার্সেলোনা। করোনা বিপর্যয়ে খেলা বন্ধ হওয়ার আগেও ২ পয়েন্টে এগিয়ে ছিল শীর্ষে। তবে করোনা সঙ্কট কাটিয়ে মৌসুম আবার শুরু হলে পা হড়কায় বার্সেলোনা।

সাত ম্যাচের মধ্যে তিন ড্রয়ে ছয় পয়েন্ট খোয়ায় কাতালান এই ক্লাবটি। অপরদিকে স্প্যানিশ লা লিগার সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ অধিনায়ক রামোসের পায়ে ভর করে টানা সাত জয় তুলে নেয়। ফলে চির প্রতিদ্বন্দী বার্সা থেকে ৪ পয়েন্ট ব্যবধানে এগিয়ে শীর্ষে উঠে আসে রিয়াল মাদ্রিদ। তবে রিয়ালের এমন জয়ে রেফারির অবদান আছে বলে দাবি করেছেন স্বয়ং বার্সেলোনার প্রেসিডেন্ট জোসেফ বার্তেমেউ।

বার্সা প্রেসিডেন্টের মতে, করোনা সঙ্কট কাটিয়ে খেলা ফেরার পর প্রতি ম্যাচে রেফারি থেকে অনৈতিক সুবিধা নিচ্ছে রিয়াল মাদ্রিদ। রোববার রাতে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ১-০ গোল ব্যবধানে জয়ের পর এই দাবি আরও বেশি করে চাউর হয়েছে। কারণ, এই ম্যাচে রিয়ালের একমাত্র গোলটি এসেছে রেফারির পেনাল্টি সিদ্ধান্তের বদৌলতে। সে ম্যাচে বিলবাও ফুটবলারের যে ভুলের কারণে পেনাল্টি দেওয়া হয়েছে, প্রায় একই ভুল রিয়ালের ফুটবলার করলেও রেফারি তাতে কর্ণপাত করেনি বলে দাবি করা হচ্ছে।

বার্তামেউ নির্দিষ্ট কোনো বিষয় টেনে বিতর্ক উসকে না দিলেও পরোক্ষ ভাবে রিয়ালকে ইঙ্গিত করেছেন। এ বিষয়ে বার্সা প্রেসিডেন্ট বার্তেমেউ বলেছেন, ‘সবাই যেমনটা চেয়েছিল ভিএআর (ভিডিও এসিস্ট্যান্ট রেফারি) তেমন হতে পারেনি। লকডাউনের পর এমন অনেক ম্যাচ দেখা গেছে, যেখানে একটা দল শুধু সুবিধাই পাচ্ছে আর অনেকগুলো দল ন্যায় পাচ্ছে না। শেষ কয়েক ম্যাচে সবাই দেখেছে যে কত জায়গা ভিএআর ব্যবহারই করা হয়নি।’

এদিকে এমন বিতর্কে বিরক্ত রিয়াল কোচ জিনেদিন জিদান। তিনি বলেন, ‘আমরা রেফারির কারণে জিতি, এমন কথা শুনতে শুনতে আমি ক্লান্ত। এটা আর বদলাবে না, তবে খেলোয়াড়দেরও সম্মান প্রাপ্য। কেউ আমাদের লক্ষ্য থেকে সরাতে পারবে না।’

চলতি মৌসুমের শিরোপা জেতার খুব কাছে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। লিগের আর ৪ ম্যাচে ৮ পয়েন্ট হলেই ২০১৬-১৭ মৌসুমের পর ফের শিরোপা ঘরে তুলবে জিনেদিন জিদান শিষ্যরা।


ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়