ঢাকা     বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

আকবরদের জন্য মনোবিদ নিয়োগ দিচ্ছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ১১ জুলাই ২০২০  

যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটারদের জন্য মাস্টারপ্ল্যান সাজিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুই বছর দেশে-বিদেশে ট্রেনিংয়ের ব্যবস্থা করেছিল বিসিবি। কিন্তু করোনাভাইরাসের ধাক্কায় সব পরিকল্পনা স্থগিত হয়েছে।

তবে ক্রিকেটারদের মানসিকভাবে চাঙ্গা রাখতে মনোবিদ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। জাতীয় দলের সঙ্গে কাজ করা কানাডা প্রবাসী বাংলাদেশি মনোবিদ আজহার আলী খানকেই যুবাদের জন্য নিয়োগ দিচ্ছে বিসিবি। শিগগিরিই অনলাইনে ক্রিকেটারদের ক্লাস নেবেন আজহার আলী খান।

মূলত ক্রিকেটারদের মানসিক অস্থিরতা থেকে দূর রাখতে মনোবিদের সরণাপন্ন হচ্ছে বিসিবি। আকবর আলীরা এ বছরের ফেব্রুয়ারিতে জিতেছেন যুব বিশ্বকাপ। এরপর ঢাকা প্রিমিয়ার লিগে খেলার কথা ছিল তাদের। কিন্তু করোনার কারণে প্রত্যেকে এখন গৃহবন্দি। নিজেদের ফিটনেস ও ব্যাট-বল নিয়ে টুকটাক কাজ করলেও কঠোর অনুশীলন করতে পারছেন না তারা। এজন্য মানসিক সমস্যা ও অস্থিরতা বাড়ছে।

সেখান থেকে ক্রিকেটারদের দূরে রাখতে মনোবিদ নিয়োগ দিচ্ছে বিসিবি। বিসিবির পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘আকবরদের চাঙ্গা রাখতে আমরা মনোবিদ নিয়োগ দিচ্ছি। শুরুতে মনোবিদ বিশ্বকাপজয়ী দলটি নিয়ে কাজ করবে। এরপর নারী ক্রিকেটারদের নিয়ে কাজ করবেন তিনি। জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন আজহার আলী খান, তাকেই নিয়োগ দেওয়া হচ্ছে।’

জাতীয় দলের জন্য মনোবিদ নিয়োগ দেওয়ার ইচ্ছে নেই বিসিবির। তবে বিশেষ কারো প্রয়োজন হলে যে কেউই মনোবিদের ক্লাসে বসতে পারবেন। ক্রিকেটারদের মানসিক উন্নতির জন্য এ ধরনের সেশন কাজে দেয় বলে দাবি করলেন বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

রাইজিংবিডিকে তিনি বলেছেন,‘ক্রিকেটাররা অনেক কিছু চাইলেও বলতে পারেন না। নিজেদের ভেতরে কী কাজ করছে সেগুলো ভাষায় প্রকাশ করতে পারেন না। যারা এগুলো নিয়ে কাজ করে তারা এমনভাবে তাদের সঙ্গে মিশে যায় তখন ক্রিকেটাররা অনেক কিছু শেয়ার করতে পারেন। এতে তাদের ভেতরের অস্থিরতা বলি নয়তো মনোভাব সেটা বেরিয়ে আসে। আমি বিশ্বাস করি এতে অনেক চাঙ্গা হওয়া যায়। মন হাল্কা হয়। বাড়তি নিবেদন, তাড়না কাজ করে।’


ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়