RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

লজ্জা থেকে বাঁচল আর্সেনাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩০, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লজ্জা থেকে বাঁচল আর্সেনাল

টানা ৯ ম্যাচ জয়হীন থাকা আর্সেনালের সামনে ছিল ৪২ বছরের লজ্জার অপেক্ষা। সর্বশেষ ১৯৭৭ সালে টানা ১০ ম্যাচ জয়খরায় ভুগেছিল দলটি।

তবে ওয়েস্ট হ্যামের মাঠে স্বাগতিকদের বিপক্ষে জয় তুলে নিয়ে লজ্জার হাত থেকে বাঁচলো গানাররা। সদ্য আর্সেনালের কোচ হিসেবে নিয়োগ পাওয়া ফ্রেডি লিউনবার্গের অধীনে এটি প্রথম জয় দলটির। আর্সেনালের এই কিংবদন্তি ফুটবলার গানারদের দায়িত্ব নেয়ার পর প্রথম দুই ম্যাচের একটিতে ড্র ও অন্যটিতে হারের মুখ দেখেন।

এই জয়ে ১৬ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে উঠে এসেছে আর্সেনাল। আর সর্বশেষ পাঁচ ম্যাচে মাত্র একটিতে জয় পাওয়া ওয়েস্ট হ্যাম ১৬ পয়েন্ট নিয়ে ১৬তম স্থানে নেমে গেছে।

ওয়েস্ট হ্যামের বিপক্ষে মাঠে নামার আগে আর্সেনাল বস লিউনবার্গ বলেছিলেন, ‘জয় না পাওয়ায় খেলোয়াড়রা আত্মবিশ্বাসের অভাবে ভুগছে।’ আর তার চিত্র সোমবার রাতেও দেখা যায় আর্সেনাল শিবিরে। খেলার প্রথমার্ধে ছন্দ ছাড়া ফুটবল উপহার দিতে থাকে আর্সেনাল। ম্যাচের ৩৮তম মিনিটে গোলও হজম করে বসে দলটি। স্বাগতিক ওয়েস্ট হ্যামের পক্ষে গোল করেন ইটালিয়ান ফরোয়ার্ড অ্যাঞ্জেলো অগবোন্না। দ্বিতীয়ার্ধে আর্সেনালের খেলায় প্রাণ ফিরে আসে। মাত্র নয় মিনিটের ব্যবধানে তিন গোল করে ম্যাচ নিজেদের করে নেয় গানাররা। খেলার ৬০তম মিনিটে গানারদের হয়ে ম্যাচে সমতা ফেরান ব্রাজিলিয়ান টিনেজার গ্যাব্রিয়েল মার্টিনেলি। প্রিমিয়ার লিগ অভিষেকে গোল পেলেন এই ব্রাজিলিয়ান।

গ্যাব্রিয়েল মার্টিনেলি বয়োকনিষ্ঠ ফুটবলার হিসেবে (১৮ বছর ১৭৪ দিন) আর্সেনালের জার্সি গায়ে অভিষেকে গোল করার রেকর্ড করলেন। ৬৬তম মিনিটে আর্সেনালকে এগিয়ে দেন পর্তুগিজ তারকা নিকোলাস পেপে। আর ৬৯তম মিনিটে গানারদের হয়ে জয় নিশ্চিত করেন গ্যাবন ও আর্সেনালের অধিনায়ক পিয়েরে এমেরিক অবামেয়াং।

ম্যাচ শেষে অধিনায়ক অবমেয়াং বলেন, ‘বিরতির সময় কোচ আমাদের আরো আক্রমণাত্মক খেলতে বলেন। আর নিজেদের উপর বিশ্বাস রাখতে বলেন। আমরা সেভাবে খেলেছি আর জয় তুলে নিতে পেরেছি। আমার মনে হয় মৌসুমের বাকি সময় কিভাবে খেলতে হবে তার একটা শিক্ষা আজকের ম্যাচে আমরা পেলাম।’

আর গানার বস লিউনবার্গ বলেন, ‘খেলোয়াড়দের উপর আমার বিশ্বাস ছিল। তারা নিজেদের সেরাটা দিয়ে, যোগ্যতার প্রমাণ দিয়ে জয় তুলে নিয়েছে। মার্টিনেলি আমাকে মুগ্ধ করেছে। সে ডিউরেসেল ব্যাটারির মতো। শুধু চলতেই থাকে।’

আর ওয়েস্ট হ্যামের কোচ ম্যানুয়েল পেল্লেগ্রিনি বলেন, ‘প্রথম ৬০ মিনিট পর্যন্ত মাঠে আমরা আধিপত্য বিস্তার করে খেলেছি। এরপরে রক্ষনাত্মক খেলতে গিয়ে ভুল করে বসি। সামনের সাউদাম্পটন ম্যাচের পর আমরা সপ্তাহখানেকের মতো সুযোগ পাবো নিজেদের গুছিয়ে নেয়ার। আর কোচের উপর চাপ তো সবসময় থাকে। তবে কাঙ্খিত ফলাফল না পেলে বিষয়টা কঠিন হয়ে পড়ে।’

 

ঢাকা/ইমন/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়