RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৮ ১৪২৭ ||  ০৬ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্বকাপ ফাইনালে কেন দুইবার টস হয়েছিল?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৫, ২৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিশ্বকাপ ফাইনালে কেন দুইবার টস হয়েছিল?

ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেদিন উপস্থিত হয়েছিল প্রায় ৩৫ হাজার দর্শক। ভারত বিশ্বকাপের ফাইনাল খেলছে বলে কথা! প্রতিপক্ষ শ্রীলঙ্কা। স্টেডিয়ামের বাইরে আরও দশ-পনের হাজার দর্শক। সবার চিৎকার, চেঁচামেচি আর হই-হুল্লোড়ে মুম্বাই উৎসবের নগরী হয়ে উঠেছিল।

সবার চোখ ওয়াংখেড়ের ২২ গজে। কে জিতবে বিশ্বকাপ? ২৮ বছর পর ভারত? নাকি ১৫ বছর পর শ্রীলঙ্কা! শেষমেশ স্বাগতিক দলেরই জয় হয়েছে। মাহেন্দ্র সিং ধোনির হাতেই উঠেছে শিরোপা। কিন্তু মাঠে নামার আগে ২২ গজে ঘটেছে লঙ্কাকাণ্ড। প্রায় প্রত্যেকেরই জানা, সেদিন দুইবার টস হয়েছিল? কিন্তু কেন!

নয় বছর পর বিষয়টি নিয়ে প্রক্যাশে কথা বললেন লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। কিংবদন্তি ক্রিকেটার জানালেন, মূলত ধোনির কথাতেই দুইবার টস হয়েছিল। সেই ঘটনার স্মৃতিচারণ করে সাঙ্গাকারা অশ্বিনের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে বলেছেন,‘সেদিন ওয়াংখেড়েতে তিল ধারণের জায়গা ছিল না। এর আগে এরকম ফুলহাউস স্টেডিয়াম পেয়েছিলাম ইডেন গার্ডেনে। সেদিন স্লিপের ফিল্ডারের সঙ্গে আমি কথাই বলতে পারছিলাম না। স্বাভাবাকিভাবেই বিশ্বকাপের ফাইনাল। তাই আরও দর্শক।’

‘টসে আমি কী ডেকেছিলাম আমার মনে আছে। কিন্তু মাহি (ধোনি) নিশ্চিত ছিল না আমি কী ডেকেছি। ও কাছে এসে আমাকে বলল ‘তুমি কী টেইলস ডেকেছ?’ আমি বললাম, না, আমি হেডস ডেকেছি।ম্যাচ রেফারি বলে দিয়েছিলেন যে, আমি টস জিতেছি। কিন্তু মাহি বললো, না! একটা বিভ্রান্তি তৈরি হলো এবং মাহি প্রস্তাব করলো আবার টস করা হোক। এবারও উঠলো হেড।’- যোগ করেন সাঙ্গাকারা।

দুইবারই টস জিতেছিলেন সাঙ্গাকারা। টস জিতে ব্যাটিং নিয়ে ২৭৫ রান তুলেছিলেন। ভারত ১০ বল আগে ৬ উইকেটের জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে। সাঙ্গাকারার ধারণা সেদিন ধোনি টস জিতলে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিত। তবে তাদেরও আগে ব্যাটিংয়ের ইচ্ছে ছিল না। অ্যাঞ্জেলো ম্যাথুউস ইনজুরিতে পড়ায় আগে ব্যাটিং নিতে বাধ্য হয় রানার্সআপরা।


ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়