ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বেঁচে আছি এটাই সবচেয়ে বড় গিফট, জন্মদিনে রাজ্জাক

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১৫ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বেঁচে আছি এটাই সবচেয়ে বড় গিফট, জন্মদিনে রাজ্জাক

আন্তর্জাতিক ক্রিকেটে একবারই নিজের জন্মদিনে মাঠে ছিলেন আব্দুর রাজ্জাক। ২০১৪ সালের ১৫ জুন মিরপুর শের-ই-বাংলায় প্রতিপক্ষ ছিল ভারত। বৃষ্টি আইনে ম্যাচ ভারত জিতে যাওয়ায় আব্দুর রাজ্জাকের জন্মদিনটাও ফিকে হয়ে যায়। বাংলাদেশ জিতলেও যে খুব ঘটা করে জন্মদিন পালন হতো তা না! তবুও জন্মদিনে লাল-সবুজের পতাকা উড়ানোর একটা বিশেষ স্মৃতি তো থাকতোই।

আজ ১৫ জুন। বাংলাদেশের স্পিন কিংবদন্তী আব্দুর রাজ্জাকের ৩৮তম জন্মদিন। ধুমকেতু হয়ে বাংলাদেশ ক্রিকেট এসে আব্দুর রাজ্জাক ধ্রুবতারার জায়গাটি দখল করেছিলেন। নামের পাশে কতশত অর্জন। জাতীয় দলের হয়ে খেলেছেন দুটি বিশ্বকাপ। আর ১০ বছরের ওয়ানডে ক্যারিয়ারের ১৫৩ ম্যাচ তো আছেই! ঘরোয়া ক্রিকেটে আব্দুর রাজ্জাক রাজা। প্রথম শ্রেনীর ক্রিকেটে রয়েছে ৬০০ উইকেট। নিজের অধিনায়কত্বে জাতীয় ক্রিকেট লিগে খুলনাকে শিরোপা জিতিয়েছেন সর্বোচ্চ ৭ বার। সর্বোচ্চ ৫ উইকেট পাওয়ার রেকর্ডটিও তারই দখলে।

করোনাকালে জন্মদিনের কোনো আয়োজন নেই রাজ্জাকের বাড়িতে। কখনও বড় করে আয়োজন হয়ও না। তবে একটি বিষয় তাকে খুব আনন্দ দেয়। জন্মদিনে পরিবার, বন্ধু-বান্ধব, সতীর্থ, সাংবাদিক ও ভক্তদের শুভেচ্ছাবার্তা পেলে খুব খুশি হন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। রাত থেকেই জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাচ্ছেন। টুকটাক রিপ্লাইও দিচ্ছেন। করোনা মহামারিতে সুস্থমতো বেঁচে আছেন, প্রাণ ভোরে শ্বাস নিতে পারছেন এজন্য সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ রাজ্জাক। পাশাপাশি দোয়া চাইলেন ভক্ত ও সমর্থকদের কাছে।

সোমবার রাইজিংবিডির সাথে আলাপকালে এই বার্থডে বয় বলেন, ‘জাতীয় দলে থাকা অবস্থায় কিংবা ঘরোয়া লিগে খেলাকালীন আমি সেভবে বড় করে কেক কেটে জন্মদিন পালন করিনি। তবে সামনা সামনি থাকলে সবাই আরেকটু বেশি উইশ করে। এটা খুব আনন্দ দেয়।’

জন্মদিনে যারা শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন তাদের ধন্যবাদ জানিয়ে রাজ্জাক বলেন, ‘আমাকে মনে রেখেছেন এজন্য সবাইকে ধন্যবাদ জানাই। বেঁচে আছি এটাই সবচেয়ে বড় গিফট। এজন্য আল্লাহর কাছে শুকরিয়া। এই সময়টাতে সবাইকে বলবো, সবাই যেন খুব সাবধানে থাকুন। প্রয়োজন না হলে ঘর থেকে বের হবেন না। আর বের হতে হলে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা নিয়ে বের হবেন।’

ঘরোয়া ক্রিকেটে রাজ্জাক অসাধারণ। সেজন্য ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টেস্টে ডাক পান। সেখানেও ভালো করেছিলেন। কিন্তু অজানা কারণে ওটাই হয়ে যায় তার শেষ টেস্ট ম্যাচ। মাত্র ১৩ টেস্টে খেলা রাজ্জাক এই ফরমেটে উইকেট নিয়েছেন ২৮টি। প্রথম শ্রেণির ক্রিকেটে এখনও পর্যন্ত তার সংগ্রহ ৬৩৪ উইকেট। এ ফরম্যাটে বাংলাদেশি আর কোন বোলারের ৫০০ উইকেটও সংগ্রহ নেই।

বলে রাখা ভালো, রাজ্জাক কিন্তু পাকিস্তানের সাকলাইন মুস্তাকের পর ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় স্পিনার হিসাবে ওয়ানডেতে হ্যাটট্রিকও করেছেন। আর ব‌্যাটসম‌্যান রাজ্জাক বাংলাদেশের হয়ে যৌথভাবে দ্রুততম পঞ্চাশের রেকর্ডও গড়েছেন।

 

ঢাকা/রুবেল/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়