ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

চার দিনের টেস্টের বিপক্ষে ৭৬ শতাংশ ক্রিকেটার, ৮২ শতাংশর প্রিয় টেস্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চার দিনের টেস্টের বিপক্ষে ৭৬ শতাংশ ক্রিকেটার, ৮২ শতাংশর প্রিয় টেস্ট

২৭৭ পেশাদার ক্রিকেটারদের নিয়ে ক্রিকেটের সাম্প্রতিক বিষয়গুলোর উপর জরিপ চালিয়েছে ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (ফিকা)। ফিকার তালিকাভুক্ত নয়টি সংস্থার ক্রিকেটাররা এই জরিপে অংশ নেয়। এর বাইরে ছিলেন ভারত ও পাকিস্তানের ক্রিকেটাররা।

জরিপে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে টেস্ট ক্রিকেট। ২০টি প্রশ্নের সাতটি টেস্ট ক্রিকেটকে ঘিরে।

ফিকা জানতে চেয়েছিল, পাঁচদিনের পরিবর্তে চারদিনের টেস্ট ক্রিকেট করার আইসিসির যে পরিকল্পনা তার পক্ষে বা বিপক্ষে ক্রিকেটাররা? উন্মুক্ত ভোটাভুটিতে ৭৬ শতাংশ ক্রিকেটার চারদিনের টেস্টের বিপক্ষে ভোট দিয়েছেন।

শত বছরের পাঁচ দিনের টেস্ট ক্রিকেটের দৈর্ঘ্য কমিয়ে চারদিনে করার পরিকল্পনা করছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ২০২৩ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের পরের ধাপ থেকে নিয়মটি চালু করতে আলোচনা হয়েছে আইসিসি কমিটিতে। আইসিসির ধারনা, চারদিনের টেস্ট ম্যাচ হলে বছরে আরও বেশি টেস্ট সিরিজের আয়োজন করা যাবে। এমনিতেও বেশিভাগ ক্ষেত্রেই পাঁচদিন ধরে চলে না টেস্ট ম্যাচ।

২০১৮ সাল থেকে হওয়া টেস্ট ম্যাচগুলোর মধ্যে ৬০ শতাংশ ম্যাচই চার দিন কিংবা তার আগেই শেষ হয়েছে। তবে আইসিসির এই পরিকল্পনায় সাড়া দেননি সাবেক ক্রিকেটাররা। তারা বিরোধিতা করেছেন। এবার বর্তমান ক্রিকেটাররাও ভোটাভুটিতে নিজেদের মত দিয়েছেন।

এদিকে ৮২ শতাংশ ক্রিকেটার জানিয়েছেন, তিন ফরম্যাটের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ টেস্ট ক্রিকেট। পাশাপাশি সমান সংখ্যক ক্রিকেটাররা টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতাকে সমর্থণ করছেন। 

তবে দিবারাত্রির টেস্ট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া তাদের। ৫৫ শতাংশ ক্রিকেটার মনে করছেন, সফরে দিবারাত্রি টেস্ট বাধ্যতামূলক করার প্রয়োজন নেই। একই সাথে পর্যাপ্ত টেস্ট হবে বলেই বিশ্বাস করেন তারা।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়