ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

খেলোয়াড়দের টাকা ছাড়ে দীর্ঘসূত্রিতা, আবারো আলোচনায় বিপিএল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫১, ৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
খেলোয়াড়দের টাকা ছাড়ে দীর্ঘসূত্রিতা, আবারো আলোচনায় বিপিএল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ তথা বিপিএল আবারো আলোচনায়। আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন (ফিকা) আজ সোমবার বিশ্বব্যাপী ছয়টি টি-টোয়েন্টি লিগের কথা উল্লেখ করেছে, যেগুলোতে খেলে খেলোয়াড়রা ঠিকমতো টাকা পান না কিংবা একেবারেই পান না। সেই তালিকায় একমাত্র প্রতিষ্ঠিত লিগ বিপিএল। বিপিএলসহ অন্যান্য লিগে খেলা ৩৪ শতাংশ খেলোয়াড়রা জানিয়েছে তারা ঠিকমতো টাকা পায়নি কিংবা একেবারেই পায়নি।

বিপিএল ছাড়াও এই তালিকায় আছে গ্লোবাল টি-টোয়েন্টি লিগ কানাডা, আবুধাবি টি-১০ লিগ, কাতার টি-১০ লিগ, ইউরো টি-টোয়েন্টি স্লাম ও মাস্টার্স চ্যাম্পিয়নস লিগ।

টাকার জন্য গেল বছর গ্লোবাল টি-টোয়েন্টি লিগের খেলোয়াড়রা এক ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছিলেন। একই সংগঠনের চালানো ইউরো টি-টোয়েন্টি স্লাম মাঠে গড়ানোর দুই সপ্তাহ আগে আর্থিক সংকটের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছিল। 

এমন পরিস্থিতিতে ফিকা বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে আহব্বান জানিয়েছে বিভিন্ন লিগগুলোর অনুমতি ও নিষেধাজ্ঞার বিষয় নিয়ে কাজ করতে। যাতে করে লিগগুলো একটা স্বীকৃতি পায়, খেলোয়াড়রা এখানে খেলার জন্য আগ্রহী হয় এবং ঠিকভাবে টাকা-পয়সা পায়। পাশাপাশি তারা এই লিগগুলোর উর্ধ্বতন কর্মকর্তা, ঘরোয়া পর্যায়ে খেলোয়াড়দের বিভিন্ন সংস্থাকে ফিকার সঙ্গে একসঙ্গে কাজ করতেও আহব্বান জানানো হয়েছে।

এ বিষয়ে ফিকার প্রধান নির্বাহী টম মোফাট বলেছেন— সিস্টেমের মাধ্যমে চুক্তি ভাঙা ও খেলোয়াড়দের ঠিকমতো টাকা-পয়সা না দেওয়ার বিষয়টা সামনে আনা উচিত। আমরা আন্তর্জাতিক পর্যায়ে যারা এসব লিগ আয়োজনের সিদ্ধান্তদাতা তাদের সঙ্গে কাজ করতে চাই। কাজ করতে চাই বিভিন্ন দেশের ঘরোয়া পর্যায়ের খেলোয়াড়দের সংগঠনের সাথে। একসঙ্গে আমরা এই সমস্যাগুলোর সমাধান করতে চাই।

ফিকা আরো জানিয়েছে টাকা না পাওয়া কিংবা দেরিতে পাওয়ার প্রকৃত ঘটনা আরো অনেক বেশি।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়