ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

অধিনায়ক ধোনির রেকর্ড ভাঙলেন এইউন মরগান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অধিনায়ক ধোনির রেকর্ড ভাঙলেন এইউন মরগান

জাতীয় দলের হয়ে সাফল্যের পাশাপাশি ব্যাট হাতেও ভারতীয় দলের অন্যতম ভরসার নাম ছিলেন সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। ফিনিশিংয়ের ক্ষেত্রে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া ধোনি এতদিন অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ক্রিকেটার ছিলেন। তবে তার সেই রেকর্ড ভেঙে সেটি নিজের করে নিলেন ইংলিশ অধিনায়ক এইউন মরগান।

মঙ্গলবার আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচে এই কীর্তি গড়েন মরগান। সাউদাম্পটনের অ্যাজিয়াস বোলে ক্যারিয়ারের ১৪তম ওয়ানডে শতক হাঁকানোর পথে চারটি বিশাল ছয় হাঁকান মরগান। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে মরগানের মোট ছয়ের সংখ্যা দাঁড়ায় ৩২৮টি। তবে অধিনায়ক হিসেবে সে সংখ্যা কেবল ২১২টি।
আর তাতেই অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ছয়ের রেকর্ড নিজের করে নিলেন মরগান। এর আগে ধোনি ভারতীয় দলের অধিনায়ক হিসেবে ২১১টি ছয় হাঁকিয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে।

এদিকে অধিনায়ক হিসেবে ২১১টি ছয় হাঁকাতে ধোনির খেলতে হয়েছে ৩৩২ ম্যাচ। তবে অধিনায়ক হিসেবে এই রেকর্ড নিজের করে নিতে মরগানের প্রয়োজন হয়েছে এর অর্ধেকেরও কম ম্যাচ। মাত্র ১৬৩ ম্যাচে অধিনায়ক হিসেবে ২১২টি ছয়ের মার মেরেছেন মরগান। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের মোট ছয়ের হিসেবে ধোনির চেয়ে এখনো অবশ্য ৩১টি ছয় পিছিয়ে মরগান। ধোনি তার ক্যারিয়ারে মোট ৩৫৯টি ছয় হাঁকিয়েছেন।

অধিনায়ক হিসেবে ছয় হাঁকানোর তালিকায় মরগান এবং ধোনির পরে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং। অজি এই সাবেক ক্রিকেটার অধিনায়ক হিসেবে ১৭১টি ছয় মেরেছেন। তার চেয়ে একটি কম হাঁকিয়ে তালিকার চতুর্থ স্থানে আছেন সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম।

ঢাকা/কামরুল

সর্বশেষ

পাঠকপ্রিয়