ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

নতুন নিয়মে প্রথম নো বল অ্যান্ডারসনের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নতুন নিয়মে প্রথম নো বল অ্যান্ডারসনের

মাঠের আম্পায়ার নয়, এখন থেকে বোলারদের পায়ের নো বল নিশ্চিত করবেন টিভি আম্পায়ার। পাকিস্তান-ইংল্যান্ড সিরিজ থেকে এই নিয়ম চালু করার ঘোষণা দিয়েছিল আইসিসি। ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বদৌলতে নতুন এই নিয়মের প্রয়োগ দেখতে পেলো ক্রিকেটানুরাগীরা।

আর প্রথম বোলার হিসেবে টিভি আম্পায়ার কর্তৃক ডাকা নো বল-এর শিকার হলেন অ্যান্ডারসন। 
ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের প্রথম টেস্ট পরিচালনা করার জন্য মাঠের আম্পায়ার হিসেবে দায়িত্ব পেয়েছেন রিচার্ড কেটেলবার্গ এবং রিচার্ড ইলিংওয়ার্থ। আর টিভি আম্পায়ারের দায়িত্ব ছিল মাইকেল গফের কাঁধে।

টসে জিতে আগে ব্যাটিংয়ে নামা পাকিস্তানের বিপক্ষে নতুন বলে শুরু করেন টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি পেসার অ্যান্ডারসন। এই পেসারের করা অষ্টম ওভারে এসে ম্যাচে প্রথম নো বল দেখে দর্শকরা। ম্যাচের ৩১তম ওভারের চতুর্থ বলে ওভারস্টেপ করে বসেন অ্যান্ডারসন।
টিভি আম্পায়ার মাইকেল গফ তখন ফিল্ড আম্পায়ারের সহায়তায় নো বলের সিগন্যাল দেন। এর ফলে প্রথম বোলার হিসেবে নতুন নিয়মে প্রথম নো বল করলেন অ্যান্ডারসন।

ক্যারিয়ারের শুরুর দিকে ম্যাচে নো বল করার জন্য বাজে নাম ছিল অ্যান্ডারসনের। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের প্রথম তিন বলের মধ্যে দুটি নো বল করে যার শুরু। তবে ধীরে ধীরে নিজেকে পরিবর্তন করতে সক্ষম হোন টেস্টে ৫৮৯ উইকেটের মালিক। ২০১৭ সালের পর আরেক নো বল করে ইতিহাসের পাতায় প্রথম হিসেবে জায়গা করে নিলেন অ্যান্ডারসন।

ঢাকা/কামরুল

সর্বশেষ

পাঠকপ্রিয়