ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আর্চারকে আরও সময় দিতে চান রুট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আর্চারকে আরও সময় দিতে চান রুট

ক্যারিয়ারের প্রথম তিন টেস্টে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে ১৬ উইকেট শিকার করেছিলেন ইংলিশ পেসার জোফরা আর্চার। অপরদিকে নিজের খেলা শেষ তিন টেস্টে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পেয়েছেন সর্বসাকুল্যে ৮ উইকেট।

উইকেটের সংখ্যায় যেমন অর্ধেক হয়ে গেছে আর্চারের সাফল্য, একইভাবে গতির দিকেও অবনমন ঘটছে এই পেসারের। ক্যারিয়ারের শুরুর দিকে টানা ৯০ মাইল গতিতে বোলিং করা এই পেসার এখন ৮০-৮৫ মাইল গতিতে ধারাবাহিক বোলিং করেন।

সাফল্য বা গতি দুইদিকেই আর্চারের আগের ক্ষুরধার অবস্থা না থাকলেও ইংলিশ অধিনায়ক জো রুটের আস্থা থাকছে এই পেসারের প্রতি। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক মনে করেন, ক্যারিয়ারের শুরুর দিকে এখনো শেখার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে আর্চার। সময়ের সঙ্গে শিখতে চাওয়ার মানসিকতায় নিজের আরও উন্নতি করবে আর্চার, এমনটাই বিশ্বাস রুটের।

নিজ দলের এই গতিময় পেসার নিয়ে ইংলিশ অধিনায়কের ভাষ্য, ‘আমাদের এটা বুঝতে হবে, আর্চার তার টেস্ট ক্যারিয়ারের শুরুর দিকে আছে। আর এখন সে ভুল করার মধ্য দিয়ে শিক্ষা গ্রহণ করবে। এই শেখার মধ্য দিয়ে সে যখন নিজের উন্নতি করতে চাইবে, তখনই আমরা আর্চার থেকে বিশেষ বিশেষ পারফরম্যান্স পেতে থাকবো।’

আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতে আর্চার ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে সাহায্য করেছে। ২৩ গড়ে বিশ্বকাপের মঞ্চে নিয়েছে ২০ উইকেট। একইসঙ্গে টেস্ট ক্যারিয়ারের শুরুতে ২০ গড়ে অ্যাশেজে নিয়েছে ২২ উইকেট। রুট মনে করেন, ক্যারিয়ারের শুরুতে নিজের সামর্থ্যে প্রমাণ দিয়েছে আর্চার।

এখন সময় দিতে হবে এই পেসারকে। তাহলে ভবিষ্যতে দলের জন্য ম্যাচজয়ী পারফরম্যান্স উপহার দিতে পারবেন এই পেসার। রুট আরও যোগ করেন, ‘এটা মনে রাখতে হবে, ক্যারিয়ারের শুরুতে সে চরম চাপের মধ্য দিয়েও দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়ে গেছে। সে বিশ্বকাপ এবং অ্যাশেজের মতো মঞ্চে আলাদা করে জাত চিনিয়েছে। তার একলা ম্যাচ জেতানোর সক্ষমতা রয়েছে। তাকে সময় দিতে হবে, এমন সময় আসবে যখন সে এক সেশনে খেলার মোড় ঘুরিয়ে দিয়ে সব আলো নিজের দিকে কেড়ে নিবে।’

ঢাকা/কামরুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়