RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৫ ১৪২৭ ||  ১২ সফর ১৪৪২

৫৩০/১ এবং দুটি অপরাজিত দ্বিশতক!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ১১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৫৩০/১ এবং দুটি অপরাজিত দ্বিশতক!

জর্ডান কক্স এবং জ্যাক লিনিং যখন অপরাজিত থেকে মাঠ ছাড়ছিলেন তখন স্কোরকার্ডে কাউন্টি দল কেন্টের চিত্র ৫৩০/১! দ্বিশতক হাঁকানো দুই ব্যাটসম্যান নিশ্চয়ই তখন আক্ষেপে পুড়ছিলেন। কারণ কাউন্টি ক্রিকেটের নিয়মানুযায়ী ১২০ ওভারের পর বাধ্যতামূলক ডিক্লেয়ার দিতে হয় যেকোন দলকে।

আর ঠিক এ কারণে নিজেরা যেমন ত্রিশতক থেকে বঞ্চিত হয়েছেন, একইসঙ্গে ১ উইকেট হারিয়ে দলীয় সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়াও সম্ভব হয়নি। ১ উইকেট হারিয়ে সর্বোচ্চ রান না করতে পারলেও কাউন্টি ম্যাচটিতে রেকর্ডবই ওলট-পালটের কাজ বেশ ভালোভাবেই করেছেন কক্স এবং লিনিং।

এই দুই ইংলিশ ব্যাটসম্যান এতটাই বিধ্বংসী ব্যাটিং করেছেন যে, ৯৫ ওভারে তুলেছেন ৪২৩ রান। যা কাউন্টির ইতিহাসে রেকর্ড রানের জুটি। এর আগে ২০১৬-১৭ মৌসুমে সিন ডিকসন এবং জো ডেনলির ৩৮২ রানের জুটি ছিল সর্বোচ্চ। ডেনলি এবং ডিকসন কেন্টের হয়েই গড়েছিলেন রেকর্ডটি।

এদিকে এই ম্যাচে সবচেয়ে বেশি নজর কেড়েছেন টিনেজার কক্স। এর আগে মাত্র চারটি প্রথম শ্রেণির ম্যাচ খেলা কক্স এই ম্যাচে সুযোগ পেয়ছেন সতীর্থের ইনজুরির কারণে। আর প্রথমবারের মতো পেলেন ওপেনিং করার সুযোগ।

আর সে সুযোগ কাজে লাগিয়ে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম শতক এবং দ্বিশতকও। এর আগে কক্সের সর্বোচ্চ রান ছিল মাত্র ২৯ রান। ১৯ বছর বয়সী এই ক্রিকেটার ৩৪৫ বলে অপরাজিত ২৩৮ রান করার পথে ভেঙেছেন দুটি রেকর্ড।

সাসেক্সের বিপক্ষে কেন্টের হয়ে এখন সর্বোচ্চ স্কোর কক্সের। এর আগে ১৯৯১ সালে কেন্টের হয়ে সাসেক্সের বিপক্ষে ২০৩ রান করে অপরাজিত ছিলেন নেইল টেলর। এছাড়াও ৫৭ বছরের আরেকটি রেকর্ড নিজের করে নিয়েছেন কক্স। ১৯৬৩ সালে প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথম শতককে দ্বিশতকে রূপ দেওয়া ডেভিড নিকোলস থেমেছিলেন ২১১ রান করে। এবার কক্স করলেন ২৩৮ অপরাজিত।

এদিকে কক্সকে সঙ্গ দেওয়া লিনিং ভেঙেছেন নিজের আগের সর্বোচ্চ রানের রেকর্ড। ২০১৩ সালে কাউন্টি অভিষেক হওয়া লিনিংয়ের সর্বোচ্চ ছিল ১২৩ রান। যেটি করেছেন ৬ বছর আগে ল্যাঙ্কাশায়ারের হয়ে। এবার করলেন ৩০৮ বলে অপরাজিত ২২০ রান।

অসাধারণ খেলা এই ম্যাচে ইনিংস ব্যবধানে জয় পেয়েছে কেন্ট। সাসেক্সকে ইনিংস ও ২৫ রানে হারিয়েছে কেন্ট। প্রথম ইনিংস শেষে ১৯৮ রানে পিছিয়ে থাকা সাসেক্স দ্বিতীয় ইনিংসে ১৭৩ রান করতেই গুটিয়ে যায়। 

তবে এত অর্জনের মাঝে কেন্টের আক্ষেপ থাকবে পাকিস্তানের ঘরোয়া দল করাচি হোয়াইটসের রেকর্ড না ভাঙতে পারার। ১৯৭৭ সালে পাকিস্তানের দলটি ১ উইকেট হারিয়ে সর্বোচ্চ ৫৬১ রান করেছিল। তবে কাউন্টি টুর্নামেন্টের নিয়মের মারপ্যাঁচে পড়ে ১ উইকেট হারিয়ে ১২০ ওভার শেষে ৫৩০ রানে থামতে হয় কেন্টকে।

ঢাকা/কামরুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়