ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জাতীয় দল ও এইচপি শ্রীলঙ্কায় যাচ্ছে ২৩ সেপ্টেম্বর

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
জাতীয় দল ও এইচপি শ্রীলঙ্কায় যাচ্ছে ২৩ সেপ্টেম্বর

তিন টেস্ট খেলতে আগামী ২৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ জাতীয় দল। একমাস ক্যাম্পের পর ২৪ অক্টোবর তামিম, মুমিনলরা ফিরবেন আন্তর্জাতিক ক্রিকেটে। জাতীয় দলের সঙ্গে একই বিমানে চড়বে বিসিবির হাই পারফরম্যান্স স্কোয়াডও (এইচপি)। দ্বীপরাষ্ট্রে দুইটি তিনদিনের ম্যাচ ও পাঁচটি ওয়ানডে খেলবে এইচপি দল। বাংলাদেশ দলের সফরে যুক্ত হতে পারে তিনটি টি-টোয়েন্টিও। শিগগিরই দুই দলের সফরসূচি চূড়ান্ত করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

করোনার সঙ্কট কাটিয়ে শ্রীলঙ্কা সফর দিয়ে ক্রিকেটে ফিরছে বাংলাদেশ দল। শ্রীলঙ্কায় প্রায় ৫০ জনের বিশাল বহর সফর করবে। সফর নিয়ে প্রাথমিক আলাপ করতে বুধবার বৈঠকে বসেছিলেন বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান, বিসিবির পরিচালক ও এইচপির প্রধান নাঈমুর রহমান দূর্জয় ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও নির্বাচক হাবিবুল বাশার সুমন। 

তাদের আলোচনায় সফর নিয়ে পুঙ্খানুপুঙ্খ বিষয়গুলো উঠে আসে। নাঈমুর রহমান দূর্জয় বলেন, ‘জাতীয় দল ও এইচপি দল একই সঙ্গে শ্রীলঙ্কা সফর করবে। এইচপির জন্য ২৪ জনের স্কোয়াড চূড়ান্ত করা হবে। জাতীয় দলের সিরিজ শুরু আগে এইচপির কাজই হবে জাতীয় দলের অনুশীলনে সাহায্য করা।’ 

দেশ ছাড়ার আগে দুই দলের ক্রিকেটারদের দুইবার করোনা টেস্ট করানো হবে। যারা নেগেটিভ আসবে তাদেরকেই সফরে নেবে বিসিবি। জাতীয় দলের ক্যাম্প শুরু হবে ১০ থেকে ১৪ সেপ্টেম্বরের ভেতরে। এইচপি দল সরাসরি শ্রীলঙ্কায় মাঠে নামবে। তবে ঢাকায় তাদের ১৪ দিনের আইসোলেশনে রাখা হবে।

জাতীয় দলের সফর নিয়ে আকরাম খান বলেন, ‘যে কোনো সফর বা সিরিজে তিনটি টেস্ট খেলা দারুণ কিছু। তবে আমরা পাঁচ-ছয় মাসেও কোনো ক্রিকেট খেলেনি। এটা উদ্বেগের কারণ। ক্রিকেটাররা মাঠে অনেক পরীক্ষার মুখোমুখি হবে। আশা করছি জাতীয় দলের জন্য আমরা যে পরিকল্পনা করেছি সেটা সফলভাবে বাস্তবায়ন করতে পারব। আমরা তাদের প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখব না।’

'সেপ্টেম্বরের মাঝামাঝিতে দেশে ক্যাম্প করব। দেশে হয়তো ১০-১২ দিন অনুশীলন হবে। অক্টোবরের ২৪ তারিখ আমাদের খেলা আছে। সেপ্টেম্বরের শুরুতে কোচদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করব আমরা।'- যোগ করেন তিনি। 

এদিকে এইচপি দলের খরচ নিয়ে বেশ আলোচনা হচ্ছে। আকরাম খান জানালেন, লঙ্কা সফরের শুরুতে এইচপি দলের খরচ বিসিবি বহন করবে। দল যখন শ্রীলঙ্কার আতিথেয়তায় ঢুকে যাবে তখন স্বাগতিকরাই সকল খরচ বহন করবে। তার ভাষ্যে, ‘জাতীয় দলের পূর্ণ প্রস্তুতির জন্য আমরা এইচপি দলকে আগেভাগে শ্রীলঙ্কা নিচ্ছি। এজন্য এইচপি দলের প্রথম তিন সপ্তাহের খরচ আমরা বহন করবো। জাতীয় দলের জন্যও তাই। এইচপি দল যখন শ্রীলঙ্কায় আতিথেয়তায় চলে যাবে তখন ওরাই সবকিছু দেখবে।’

এইচপি ও জাতীয় দলের খেলোয়াড়, কোচিং স্টাফ ও কর্মকর্তাসহ দ্বীপরাষ্ট্রে বাংলাদেশের বহর প্রায় ৫০ জনে গিয়ে ঠেকবে। বিশাল এ বহরকে চার্টার্ড ফ্লাইটেই কলম্বো পাঠানোর পরিকল্পনার বিসিবির।

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়