RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

দীর্ঘ অপেক্ষার পর টেস্ট ক্রিকেট, ফাওয়াদের আগে আছেন ছয় ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দীর্ঘ অপেক্ষার পর টেস্ট ক্রিকেট, ফাওয়াদের আগে আছেন ছয় ক্রিকেটার

পাকিস্তান টেস্ট খেলবে। একাদশে থাকবে তার নাম। এমন একটি দিনের জন‌্য ফাওয়াদ আলমকে অপেক্ষা করতে হয়েছে ১১ বছর।দীর্ঘ সময়ে বাঁহাতি ব‌্যাটসম‌্যান শুধু নিজের সঙ্গে লড়াই করেছেন। কখনো হাল ছাড়েননি। কখনো মনোবল নষ্ট করেননি। শুধু অপেক্ষার পর অপেক্ষা করেছেন। ঘরোয়া ক্রিকেটের ২২ গজে ‌দ‌্যুতি ছড়িয়ে গেছেন।

ইংল‌্যান্ডের বিপক্ষে সাউদাম্পটন টেস্ট খেলার আগে ফাওয়াদ শেষ টেস্ট খেলেছিলেন ২০০৯ সালের ২৪ নভেম্বর। ওই বছরের ১২ জুলাই পেয়েছিলেন টেস্ট ক‌্যাপ। অভিষেকেই সেঞ্চুরি। পরের তিন টেস্টেও ছিলেন ধ্রুপদী। এরপরও দল থেকে বাদ পড়েন। মিস করেন যান একের পর এক টেস্ট।

নিজের চতুর্থ টেস্ট খেলতে নামা ফাওয়াদ ২০০৯ থেকে ২০২০ সাল পর্যন্ত ৮৮ টেস্ট মিস করেন। অবশ‌্য ফাওয়াদের আগে আছেন ছয় ক্রিকেটার যারা তার থেকেও বেশি টেস্ট মিস করেছেন।

ইংল‌্যান্ডের স্পিনার গ‌্যারেথ বেটির কথা মনে আছে। ইংলিশ এ স্পিনারের অভিষেক হয়েছিল বাংলাদেশের বিপক্ষে সেটাও ২০০৩ সালে। পরের দুই বছরে ডানহাতি স্পিনার খেলেন মাত্র ছয় টেস্ট। আলো ছড়াতে না পারায় বেটি দল থেকে বাদ পড়েন ২০০৫ সালে। ১১ বছর পর ২০১৬ সালে আবার বাংলাদেশের বিপক্ষেই খেলেন তিনি। অথচ দীর্ঘ সময়ে বেটি মিস করেন ১৪২ টেস্ট। তার থেকে বেশি অপেক্ষা ওটেস্ট মিস আর কোনো ক্রিকেটার করেননি।

আরেক ইংলিশ ক্রিকেটার মার্টিন ব্রিকনেল আছেন দুই নম্বরে। তিনি মিস করেন ১১৪ টেস্ট। ১৯৯৩ সালে অভিষেকের পর ২০০৩ সালে পরের টেস্ট খেলেছিলেন ব্রিকনেল। ওয়েস্ট ইন্ডিজের ফ্লয়েড রেইফার নিজের ব‌্যক্তিগত কারণে টেস্ট ক্রিকেট থেকে সরিয়ে নিয়েছিলেন। যখন ফিরেছেন তখন জাতীয় দলের জার্সিতে মিস করেন ১০৯ টেস্ট। এরপর আছেন পাকিস্তানের ইউনিস আহমেদ (১০৪), ডেরেক শেকলেটন (১০৩) ও লেস জ‌্যাকসন (৯৬)।

৮৮ টেস্ট মিস করে শীর্ষ দশের সাত নম্বরে আছেন ফাওয়াদ। তার পরে আছেন দিনেশ কার্তিক। দল থেকে ইনজুরির কারণে বাদ পড়ার পর তাকে ৮৭ টেস্ট পর ফিরতে হয়েছিল। শীর্ষ দশের শেষ দুইটিও ইংলিশদের দখলে। প‌্যাট পোকক (৮৬) ও ওয়াইন লারকিন্স (৮৫) দীর্ঘ অপেক্ষার পর টেস্ট ক্রিকেটে ফেরেন।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়