RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

শ্রীলঙ্কার সংশোধিত প্রস্তাবে যা থাকছে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:৩৬, ১৭ সেপ্টেম্বর ২০২০
শ্রীলঙ্কার সংশোধিত প্রস্তাবে যা থাকছে

সবকিছু ঠিকঠাক থাকলে তিন টেস্ট খেলতে ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা হবে জাতীয় দল। শ্রীলঙ্কা থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নতুন যেসব প্রস্তাব পেয়েছে তাতে সফরে না যাওয়ার কারণ নেই। জানা গেছে, বিসিবি প্রত্যাশার থেকে বেশি কিছু পাচ্ছে।

গত ১২ সেপ্টেম্বর শ্রীলঙ্কার পাঠানো কড়া কোয়ারেন্টাইন শর্তে সফরে যেতে অনিচ্ছা জানায় বাংলাদেশ। শ্রীলঙ্কাকে সফরে যেতে অনিচ্ছুক জানিয়ে বিসিবি পাল্টা প্রস্তাব পাঠায়। কোয়ারেন্টাইন নিয়ে বাংলাদেশের অবস্থান জানার পর নিজেদের শর্ত শিথিল করার উদ্যোগ নেয় শ্রীলঙ্কা ক্রিকেট। স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রীলঙ্কা সেনাবাহিনীর সঙ্গে যৌথ আলোচনায় ক্রিকেট শ্রীলঙ্কার নতুন করে প্রস্তাব তৈরি করেছে। সংশোধিত সেই প্রস্তাব বিসিবির প্রত্যাশার মতোই।

কোয়ারেন্টাইন সময়সীমা নিয়ে ছিল মূল আলোচনা। সূত্র থেকে জানা গেছে, নতুন প্রস্তাবে রয়েছে সাত দিনের আইসোলেশন। এ সময়ে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। অনুশীলনেও কোনো বাধা থাকবে না। পুরোদমে তিন টেস্টের জন্য প্রস্তুতি নিতে পারবে।

বাংলাদেশ দল এইচপি দলসহ মোট ৬৫ জনের বহর নিয়ে শ্রীলঙ্কা যেতে চেয়েছিল। আপাতত এইচপি দলের সফর স্থগিত হয়েছে। তবুও জাতীয় দলের বহর ছোট করতে রাজি নয়। বিসিবি সভাপতি নিশ্চিত করেছেন, টিম ডাক্তার, নিরাপত্তা প্রতিনিধি নিয়ে শ্রীলঙ্কা সফর করবে। বিসিবি চেয়েছিল ৪৫ জন নিয়ে সফরে যেতে। শ্রীলঙ্কা ৪১ জনের বহর অনুমোদন দিয়েছে।

এছাড়া বাংলাদেশ দলকে একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলার প্রস্তাব দেয়া হয়েছে। ১৮ থেকে ২০ অক্টোবর বাংলাদেশ প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা ‘এ’ দলের সঙ্গে। ২৪ অক্টোবর শুরু হবে টেস্ট সিরিজ। ক্যান্ডিতে হবে প্রথম দুই টেস্ট। তৃতীয়টি কলম্বোতে।

শ্রীলঙ্কা ক্রিকেট বাংলাদেশকে পাল্লাকেল্লেতে ক্যাম্প করার প্রস্তাব দিয়েছে। তবে বাংলাদেশের ক্যাম্প করার ইচ্ছে গলে কিংবা ডাম্বুলাতে। মূলত পাল্লাকেল্লে শহর থেকে স্টেডিয়ামের দূরত্ব ৪৫ কিলোমিটার। প্রতিদিন অনুশীলনের জন্য দীর্ঘ পথ পাড়ি দিতে রাজি নয় বাংলাদেশ।

সফর হচ্ছে ধরেই বাংলাদেশ ক্রিকেট দল নিজেদের পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে। ক্রিকেটারদের প্রস্তুতি ও টিম ম্যানেজমেন্টের তোড়জোরে স্পষ্ট সফরের জন্য মানসিকভাবে তৈরি দল। বিসিবিও সেভাবে প্রস্তুতি নিচ্ছে। বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘আমরা প্রস্তুত। আগে যেরকম প্রস্তুতি নেওয়ার কথা ছিল সেরকম প্রস্তুতি নিয়ে রেখেছি। ইতিবাচক কোন উত্তর আসলে আমরা এক সপ্তাহের মধ্যে প্রস্তুতি নিতে পারবো। সেদিক দিয়ে আমাদের কোন অসুবিধা হবেনা। দুই একদিন হয়তো এদিক সেদিক হতে পারে।’

শ্রীলঙ্কা সফরের কথা মাথায় রেখে আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটারদের ট্রেনিং। শুক্র ও শনিবার ক্রিকেটারদের করোনা পরীক্ষা হবে। করোনা টেস্টের রিপোর্টে যেসব ক্রিকেটারদের ফলাফল নেগেটিভ আসবে, তাদের হোটেল সোনারগাঁওয়ে আইসোলেশনে রাখা হবে। সেখান থেকেই হবে তাদের ট্রেনিং। ক্রিকেটাররা মাঠ এবং হোটেল ছাড়া অন্য কোথাও আর অবস্থান করতে পারবে না। দেশ ছাড়ার আগে আরো দুইবার ক্রিকেটারদের করোনা পরীক্ষা হবে।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়