RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

শচীন-কোহলির চেয়েও বেশি জনপ্রিয় ধোনি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৪৭, ২০ সেপ্টেম্বর ২০২০
শচীন-কোহলির চেয়েও বেশি জনপ্রিয় ধোনি

ভারতে ক্রিকেট মানে আলাদা এক ধর্ম। যেখানে তাদের ঈশ্বর ‘ব্যাটিং মায়েস্ত্রো’ শচীন টেন্ডুলকার। ভারতে শচীনের নামে পূজা-অর্চনাও হয়ে থাকে। সময়ের সঙ্গে শচীনের জায়গা দখল করে নিয়েছেন আরেক ব্যাটিং গ্রেট বিরাট কোহলি। তবে ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার মনে করেন, এই দুই ক্রিকেটারের চেয়েও ভারতে সবচেয়ে বেশি জনপ্রিয় মাহেন্দ্র সিং ধোনি।

ব্যাট হাতে শচীন বা কোহলির মতো ধারাবাহিক নন ধোনি। নান্দনিকতা নেই ব্যাটিংয়ে। তবুও এই ক্রিকেটার নিজ গুণে জায়গা করে নিয়েছেন ভক্ত-সমর্থকদের মাঝে। ফিনিশার তকমা নিজের করে নিয়েছেন। বাজপাখির মতো কিপিং করে সবার নজর কেড়েছেন। তবে সম্ভবত অধিনায়কত্ব দিয়ে সবার মন জয় করেছেন আলাদা করে। প্রখর চিন্তাশক্তির পাশাপাশি, সুপার কুল ধোনি নেতৃত্বগুণে সাফল্যের বিচারে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

তার নেতৃত্বে ভারত তিনটি বৈশ্বিক শিরোপা নিজেদের করে নিয়েছে। আর তাই ধোনির আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা, বিষাদে ভাসিয়েছে পুরো ভারতকে। ১৪ মাস পর আইপিএল দিয়ে আবার ক্রিকেটে ফিরেছেন ধোনি। আর তাই ধোনির ফেরার দিনে তাকে ঘিরে আলোচনা ছিল বেশি। 

ধারাভাষ্যে থাকা গাভাস্কার এদিন ধোনিকে সবার চেয়ে বেশি জনপ্রিয় বলেছেন। এমনকি শচীন, কোহলির চেয়েও বেশি জনপ্রিয় বলে দাবি করেছেন। আর কেনই বা ধোনিকে সবার চেয়ে বেশি এগিয়ে রেখেছেন সেই যুক্তিও উপস্থাপন করেন গাভাস্কার।

ভারতীয় এই ক্রিকেট গ্রেটের ভাষ্যে, ‘ধোনি যেহেতু রাঁচির মতো একটি শহর থেকে এসেছে, যেখানে তেমন কোনো ক্রিকেট সংস্কৃতি নেই, গোটা ভারতই তাই তাকে ভালোবাসে। টেন্ডুলকারের জন্য আছে মুম্বাই ও কলকাতা, বিরাট কোহলির জন্য বেঙ্গালুরু ও দিল্লি, কিন্তু ধোনির কথা বলতে গেলে বলতে হবে গোটা ভারতের কথা।’

১৪ মাস পর ক্রিকেটে ফিরেও ক্ষুরধার অধিনায়কত্ব দেখিয়েছেন ধোনি। মাঠে ফেরার দিনে গত আসরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে আইপিএলে শুভ সূচনা করেছে তার দল চেন্নাই।

ঢাকা/কামরুল

সর্বশেষ

পাঠকপ্রিয়