ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আপনি জানেন কি?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ২২ সেপ্টেম্বর ২০২০  
আপনি জানেন কি?

সদ্য শেষ হওয়া ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজে দারুণ এক কীর্তি গড়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। এই বাঁহাতি পেসার ইনিংসের প্রথম দুই বলে ফিরিয়েছেন ইংল্যান্ডের ওপেনার জেসন রয় এবং জো রুটকে। আপনি জানেন কি, ক্রিকেট ইতিহাসে আর কয়জন বোলার ওয়ানডে ইনিংসের প্রথম দুই বলে জোড়া উইকেট তুলে নিয়েছেন?

মিচেল স্টার্ক ছাড়াও আর তিনজন বোলার ওয়ানডে ইতিহাসের প্রথম দুই বলে জোড়া উইকেট তুলে নিয়েছেন। প্রথম এই কীর্তি গড়েন অস্ট্রেলিয়ারই সাবেক বোলার টেরি অ্যাল্ডারমান। এই বোলার ১৯৮৮-৮৯ সিজনে ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই বলেই তুলে নিয়েছিলেন রমিজ রাজা এবং আমের মালিকের উইকেট।

দ্বিতীয়বারের মতো এই কীর্তি গড়েছিলেন শ্রীলঙ্কার চামিন্দা ভাস। এই বাঁহাতি পেসার অবশ্য সবার থেকে আলাদা। ২০০৩ বিশ্বকাপের মঞ্চে গড়েছেন এই কীর্তি। তাও দুই উইকেট নিয়ে থামেননি তিনি। তুলে নিয়েছেন হ্যাটট্রিক। আর প্রতিপক্ষ ছিল বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার পিটারমারিজবার্গে বাংলাদেশের হান্নান সরকার, মোহাম্মদ আশারাফুল এবং এহসানুল হককে ফিরিয়েছেন। ইনিংসের প্রথম তিন বলে হ্যাটট্রিক করা একমাত্র বোলার লঙ্কান এই বাঁহাতি পেসার।

স্টার্কের আগে সর্বশেষ এই কীর্তি গড়েছেন পাকিস্তানের মোহাম্মদ ইরফান। ২০১২ সালে ডারবানে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা এবং কলিন ইনগ্রামকে ফিরিয়ে ইনিংসের প্রথম দুই বলে জোড়া উইকেট তুলে নেওয়ার কীর্তি গড়েছিলেন।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়