RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৭ ১৪২৭ ||  ০৫ রবিউল আউয়াল ১৪৪২

কোলপাক চুক্তি বাতিল করলো ইসিবি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ২৯ সেপ্টেম্বর ২০২০  
কোলপাক চুক্তি বাতিল করলো ইসিবি

দীর্ঘ ১৬ বছর ধরে ইংলিশ ক্রিকেটে চলে আসছিল কোলপাক চুক্তি। এই চুক্তির মাধ্যমে সেই ২০০৪ সাল থেকে ৬৪ জন ক্রিকেটার নিজ দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলে আসছিল। তবে সামনের বছরের শুরু থেকে বাতিল হয়ে যাচ্ছে সেই সুযোগ। কোলপাক চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ফলে ২০২১ সালের প্রথম দিন থেকে অন্য দেশের কোনো ক্রিকেটার আর কাউন্টি কোনো দলে লোকাল ক্রিকেটার হিসেবে খেলতে পারবে না। ইসিবি নিজেদের এক বিবৃতিতে বলেছে, ‘কাউন্টিতে বর্তমানে যারা কোলপাক চুক্তির আওতায় রয়েছে, সবগুলো পহেলা জানুয়ারী ২০২১ থেকে বাতিল করা হবে। এরপর থেকে আর কোলপাক চুক্তির আওতায় কোনো ক্রিকেটার কাউন্টি ক্রিকেটে অংশ নিতে পারবে না। এমনকি কোনো আবেদনপত্রও গ্রহণ করা হবে না।’

ফলে ভিন্ন দেশের ক্রিকেটারদের এখন থেকে কাউন্টি খেলতে হলে বিদেশী কৌঠায় খেলতে হবে। ইসিবির নিয়মানুযায়ী কাউন্টি দলে বর্তমানে দুইজন করে বিদেশী ক্রিকেটার চাইলে খেলতে পারে। কোনো ক্রিকেটার যদি বিদেশী কৌঠায় কাউন্টি খেলতে চায় সেক্ষেত্রে সহায়তা করবে ইসিবি। এদিকে কোলপাক চুক্তি বাতিল হয়ে যাওয়াতে এখন থেকে অন্য দেশের ক্রিকেটাররা চাইলে আর ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাবে না।

এদিকে বর্তমানে কোলপাক চুক্তিতে থাকা ক্যামেরন ডেলপোর্ট এবং ডেন ভিয়াস ইসিবির এই নিয়মের বিপক্ষে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে। ভিয়াস ল্যাঙ্কাশায়ার এবং ডেলপোর্ট এসেক্সের হয়ে ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেট খেলে থাকেন।

এদিকে এই দুই ক্রিকেটার এই নিয়ম না মানতে চাইলেও কাইল অ্যাবোট এবং সাইমন হার্মার ইসিবির নতুন নিয়ম মানতে রাজি হয়েছে। ফলে সামনের মৌসুম থেকে অ্যাবট হ্যাম্পশায়ারে এবং হার্মার এসেক্সের হয়ে বিদেশী কৌঠায় মাঠে নামতে পারবে। তবে কোলপাক চুক্তি বাতিল হওয়ায় সবচেয়ে ক্ষতির মুখে পড়ছেন হার্মার। এই অফস্পিনিং অলরাউন্ডারের ইংল্যান্ডের হয়ে খেলার স্বপ্ন ছিল। কোলপাক চুক্তি বাতিল হয়ে যাওয়ায় সেই স্বপ্নের পথে বাধা পড়লো।

কোলপাক চুক্তির জন্য এর আগে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ অনেক নামী দামী তারকাকে হারিয়েছে। যার মধ্যে গ্র্যান্ট ফ্লাওয়ার, শন পোলক, জাস্টিন কেম্প, জ্যাক রুডোলফ, মর্নে মরকেলের মতো তারকারা রয়েছেন।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়