ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চ্যাম্পিয়নস লিগের ৩২ দলের ভাগ্য নির্ধারণ রাতে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ১ অক্টোবর ২০২০   আপডেট: ১৪:৩২, ১ অক্টোবর ২০২০
চ্যাম্পিয়নস লিগের ৩২ দলের ভাগ্য নির্ধারণ রাতে

সংক্ষিপ্ত সময়ের বিরতি শেষে আবারও শুরু হচ্ছে ইউরোপের এলিট ক্লাবের লড়াই। প্লে অফ শেষে চূড়ান্ত হয়েছে চ্যাম্পিয়নস লিগের ৩২ দল। বৃহস্পতিবার (১ অক্টোবর) রাতে নির্ধারণ হবে কোন দল কার মুখোমুখি হচ্ছে। গ্রুপ পর্বের ড্রর জন্য চূড়ান্ত হয়েছে চারটি পট (পাত্র)।

আগামী ২০ অক্টোবর শুরু হবে ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ। ফেব্রুয়ারিতে শুরু হবে নকআউট পর্ব। আর ফাইনাল ২৯ মে তুরস্কের রাজধানী ইস্তানবুলের আতাতুর্ক স্টেডিয়ামে। করোনাভাইরাস মহামারির কারণে হঠাৎ করে থমকে যাওয়া গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগ শেষ হয় আগস্টের শেষ সপ্তাহে, ফাইনালে প্যারিস সেন্ত জার্মেইকে হারিয়ে ষষ্ঠ শিরোপা জেতে বায়ার্ন মিউনিখ। 

শীর্ষ বাছাই হিসেবে এক নম্বর পটে জায়গা পেয়েছে চ্যাম্পিয়নস লিগ জয়ী বায়ার্ন, সঙ্গী ইউরোপা লিগের চ্যাম্পিয়ন সেভিয়া এবং ছয়টি লিগের শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ, লিভারপুল, প্যারিস সেন্ত জার্মেই, জুভেন্টাস ও জেনিত সেন্ট পিটার্সবুর্গ। বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হওয়ায় এই স্লটের দরকার হয়নি বায়ার্নের, এই জায়গায় উন্নীত হয়েছে পর্তুগালের চ্যাম্পিয়ন এফসি পোর্তো। 

বাকি তিনটি পটের জায়গা নির্ধারিত হয়েছে উয়েফার পাঁচ বছরের কোইফিশিয়েন্ট পারফরম্যান্সের ভিত্তিতে র‌্যাংকিং মেনে।

ড্রতে কোন পটে কারা:
পট ১:
বায়ার্ন মিউনিখ, সেভিয়া, রিয়াল মাদ্রিদ, লিভারপুল, জুভেন্টাস, পিএসজি, জেনিত সেন্ট পিটার্সবুর্গ, এফসি পোর্তো।
পট ২: বার্সেলোনা, আতলেতিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, বরুশিয়া ডর্টমুন্ড, শাখতার দোনেৎস্ক, চেলসি, আয়াক্স।
পট ৩: ডায়নামো কিয়েভ, এফসি সলজবুর্গ, আরবি লাইপজিগ, ইন্টার মিলান, অলিম্পিয়াকোস, লাৎসিও, ক্রাসনোদার, আতালান্তা।
পট ৪: লোকোমোতিভ মস্কো, মার্শেই, ক্লাব ব্রুগ, বরুশিয়া মনশেনগ্লাদবাখ, ইস্তানবুল বাসাকসেহির, এফসি মিডজিল্যান্ড, স্টাতে রেনেস, ফেরেঙ্কভারোস।

ড্রতে আটটি গ্রুপে চারটি করে দল নির্ধারণ করা হবে, এক দেশের দুটি ক্লাব একই গ্রুপে জায়গা পাবে না। রাজনৈতিক কারণে রাশিয়া ও ইউক্রেনের ক্লাবগুলোকেও রাখা হবে আলাদা গ্রুপে। প্রত্যেক গ্রুপের শীর্ষ দুটি দল নকআউটের টিকিট পাবে, আর তিন নম্বর দলটি বিদায় নিয়ে খেলবে ইউরোপা লিগের ৩২ দলের পর্বে।

২ নম্বর পটে তিনটি ইংলিশ ক্লাব থাকায় ১ নম্বর পটের লিভারপুলের গ্রুপে পড়বে বার্সেলোনা, আতলেতিকো, ডর্টমুন্ড, শাখতার কিংবা আয়াক্সের মধ্যে কেউ।

ইউরোপিয়ান ফুটবলের সদর দপ্তরে গ্রুপ নির্ধারণ হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। লেক জেনেভার সৈকতের পাড়ে ঘোষণা করা হবে উয়েফার বর্ষসেরা খেলোয়াড় ও কোচের নাম। এবারে বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন শিরোপাজয়ী বায়ার্নের মানুয়েল নয়্যার ও রবার্ট লেভানদভস্কি এবং ম্যানসিটির কেভিন ডি ব্রুইনা। 

মেয়েদের বর্ষসেরা হওয়ার লড়াইয়ে আছেন লুসি ব্রোঞ্জ, পার্নিল হার্ডার ও ভেন্ডি রেনার্ড। কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, বায়ার্নের হ্যান্সি ফ্লিক ও আরবি লাইপজিগের হুলিয়ান নাগেলসমান। প্রথমবার ঘোষণা করা হবে মেয়েদের বর্ষসেরা কোচ, যেখানে সেরা তিনে আছেন লুইস কোর্তেস, স্তেফান লার্চ ও জ্য-লুক ভাসেউর।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়