RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৮ ১৪২৭ ||  ০৭ জমাদিউস সানি ১৪৪২

ভেতরে নির্বাচন বাইরে বিক্ষোভ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:১৬, ৩ অক্টোবর ২০২০
ভেতরে নির্বাচন বাইরে বিক্ষোভ 

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন চলছে। দুপুর দুইটা থেকে হোটেল সোনারগাঁয়ে ভোটগ্রহণ শুরু হলেও বাইরে ফুটবলপ্রেমীদের বিক্ষোভ দেখা গেছে। মূলত সভাপতিপ্রার্থী কাজী সালাহ্‌উদ্দিনের বিপক্ষে স্লোগান দিচ্ছেন তারা।

বিক্ষোভকারীদের দাবি, তিনবার সভাপতি হয়েও কাজী সালাহ্‌উদ্দিন ফুটবলের উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে পারেননি। তারা স্লোগান দিচ্ছেন: ‘সালাহ্‌উদ্দিন হটাও, ফুটবল বাঁচাও।’ এ সময় বিক্ষোভকারীদের গলায় ঝোলানো বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। সেখানে ‘র‌্যাঙ্কিংয়ে ১৯৭ লজ্জাকর অবস্থা থেকে জাতি মুক্তি চায়’, ‘ফুটবলের সোনালী অতীত ফিরিয়ে দাও’, ‘পরিবর্তন চাই, উন্নয়ন চাই’সহ বিভিন্ন লেখা রয়েছে। 

উল্লেখ্য ২০০৮ সালের এপ্রিলে প্রথমবার বাফুফে সভাপতি নির্বাচিত হন কাজী সালাহ্‌উদ্দিন। বর্তমানে ফিফা র‌্যাংঙ্কিয়ে বাংলাদেশের অবস্থান ১৮৭। এক যুগ আগে দেশের সুপারস্টার এই ফুটবলার যখন সভাপতির দায়িত্ব নেন তখন র‌্যাংঙ্কিং ছিল ১৫০-এর নিচে। এরপর ধারাবাহিকভাবে অবনমন হয়েছে বাংলাদেশের।

বিক্ষোভকারীরা বলছেন, সালাহ্‌উদ্দিনের এক যুগে ফুটবলে উন্নতির চেয়ে অবনতি হয়েছে বেশি। এজন্য দেশের ফুটবলের উজ্জ্বল এই নক্ষত্রকে নিয়ে সমালোচনাও কম হয়নি। সেসব নিয়ে কাজী সালাহ্‌উদ্দিন মাথা ঘামিয়েছেন সামান্যই।

ফুটবলের বেহাল দশার কারণে ফুটবলপ্রেমীরা ‘সালাহ্‌উদ্দিন হাটাও’ এবং ‘বয়কট সালাহ্‌উদ্দিন’ কর্মসূচিও হাতে নিয়েছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে শুরু হয়েছিল আন্দোলন। এছাড়া জাতীয় প্রেস ক্লাবের সামনে হয়েছে প্রতিবাদ। সেসব মাথায় নিয়েই চতুর্থবারের মতো নির্বাচন করছেন দেশের ফুটবলের সোনালি যুগের বিখ্যাত এই ফুটবলার। এই কারণে তার প্রতি সাধারণের প্রত্যাশাও ছিল বেশি। 

নির্বাচনে নির্বাহী কমিটির ২১ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৭ জন প্রার্থী। সভাপতি পদে ৩, সিনিয়র সহ-সভাপতি পদে ২, সহ-সভাপতি পদে ৮ এবং সদস্য পদে ৩৪ জন প্রার্থী নির্বাচনে লড়ছেন। কাজী সালাহ্‌উদ্দিনের প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়াই করছেন জাতীয় দলের সাবেক ফুটবলার বাদল রায় ও কোচ শফিকুল ইসলাম মানিক। আগামী ৪ বছরের জন্য ১৩৯ জন কাউন্সিলর আজ তাদের প্রতিনিধি নির্বাচিত করবেন।

ঢাকা/ইয়াসিন/তারা

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়