Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৪:৪২, ৮ অক্টোবর ২০২০
২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল

যৌথ আয়োজক হওয়ার লড়াইয়ে পর্তুগাল ও স্পেনের চুক্তি

কাতারে হচ্ছে ২০২২ বিশ্বকাপ। পরের আসরের আয়োজকও চূড়ান্ত হয়েছে। ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে প্রতিদ্বন্দ্বিতা করছে একাধিক দেশ। এবার এই দৌড়ে যুক্ত হলো স্পেন ও পর্তুগাল। প্রতিদ্বন্দ্বিতায় নামার বিষয়টি নিশ্চিত করেছে দুই দেশের ফুটবল ফেডারেশন।

গত ডিসেম্বরে দুই দেশ ঘোষণা দিয়েছিল, এই বৈশ্বিক প্রতিযোগিতা মঞ্চস্থ করতে তারা যাচাই প্রক্রিয়া শুরু করবে। তিন দেশের ওই প্রস্তাবে তাদের সঙ্গে মরক্কোও যুক্ত হওয়ার কথা ছিল। পরে মরক্কো একাই এই প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে।

বুধবার লিসবনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুই দল মুখোমুখি হওয়ার দিনে বিশ্বকাপ আয়োজক হওয়ার লড়াই করতে চুক্তি করে স্প্যানিশ ও পর্তুগিজ ফেডারেশন। এক বিবৃতিতে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস বলেছেন, ‘দুটি ফেডারেশনের সাধারণ প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ ধাপ এই চুক্তি, দুই দেশের জন্যও।’

‘ফুটবলের মতো খেলা উজ্জীবিত রাখার একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম এবং অনেক কঠিন মুহূর্তও দূরীকরণে সক্ষম। একটি বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার মতো রোমাঞ্চকর ব্যাপার খুব কমই আছে। এই ক্ষেত্রে পর্তুগালের চেয়ে দারুণ সঙ্গী আর কাউকে ভাবতে পারি না। পর্তুগিজ ফেডারেশনের সঙ্গে হাতে হাত রেখে আমরা এই পথে এগিয়ে যাবো।’, বললেন রুবিয়ালেস।

কাতারের পর ২০২৬ বিশ্বকাপ হবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে। ২০৩০ বিশ্বকাপের আয়োজক ফিফা চূড়ান্ত করবে ২০২৪ সালে। কাতার বিশ্বকাপের সময় থেকে শুরু হবে ওই আসরের আয়োজক হওয়ার আনুষ্ঠানিক প্রতিদ্বন্দ্বিতা।

স্পেন-পর্তুগাল এবং মরক্কো ছাড়াও এই দৌড়ে একসঙ্গে যুক্ত হয়েছে উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও চিলি।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়