ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ধীরে চলো’ নীতিতে এগোচ্ছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ৮ অক্টোবর ২০২০  
‘ধীরে চলো’ নীতিতে এগোচ্ছে বিসিবি

২২ গজ ও সবুজ ঘাসে ফিরেছেন ক্রিকেটাররা। ফিরছে ঘরোয়া ক্রিকেটও। তবে আন্তর্জাতিক ক্রিকেট ফিরবে কবে? বিসিবি জানুয়ারিতেই ওয়েস্ট ইন্ডিজকে আতিথেয়তা দিতে চায়। এজন্য ‘ধীর চলো’ নীতিতে এগোচ্ছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবি।

করোনা মহামারিতে জৈব সুরক্ষা বলয়ে ক্রিকেটাররা মাঠে ফিরেছেন। প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলার পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার অপেক্ষায় তারা। এজন্য ঘরোয়া ক্রিকেট আয়োজনে উদ্যোগী বিসিবি। পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেট নিয়েও হচ্ছে পরিকল্পনা।

শুরুতে ক্রিকেটাররা ব্যক্তিগত অনুশীলনের অনুমতি পান। পৃথক পৃথক সময়ে ফিটনেস ট্রেনিং, বোলিং ও ব্যাটিংয়ের সুযোগ পান তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা। এরপর ক্রিকেটারদের জৈব সুরক্ষা বলয়ের ভেতরে রেখে শুরু হয় দলগত অনুশীলন। দেশে ফিরে তাদের সঙ্গে যোগ দেন কোচিং স্টাফরাও।

শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পর নিজেদের ভেতরেই চলে প্রস্তুতি ম্যাচ। লাল বলে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলার পর সাদা বলে তিন দলের ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বিসিবি। সাথে যোগ দিচ্ছে এইচপি দলের নির্বাচিত ক্রিকেটাররাও। সবকিছু ঠিক থাকলে ১১ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত চলবে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা। ৪৫ ক্রিকেটারের সঙ্গে কোচিং স্টাফ, সাপোর্টিং স্টাফ, ম্যাচ অফিসিয়াল ও আয়োজকদের মিলিয়ে জৈব সুরক্ষা বলয়ে থাকবেন প্রায় ৭০ জন।

এরপর মধ্য নভেম্বরে পাঁচ দলের করপোরেট টুর্নামেন্ট আয়োজন করতে চায় বিসিবি। যেখানে একজন করে বিদেশি ক্রিকেটার অন্তর্ভূক্তির পরিকল্পনা তাদের। বিশাল বহর নিয়ে পরপর দুই টুর্নামেন্ট আয়োজন করে বিসিবি জৈব সুরক্ষা বলয় নিয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারবে। সেই অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে সফরে।

এজন্য দুই টুর্নামেন্টকে সফলভাবে আয়োজন করতে মুখিয়ে বিসিবি। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমরা আস্তে আস্তে ক্রিকেটে ঢোকার চেষ্টা করছি। প্রাথমিকভাবে ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলন করার অনুমতি দেই। পরবর্তীতে আমরা দলীয় অনুশীলন করি। ইতোমধ্যে কয়েকটি অনুশীলন ম্যাচের আয়োজন করা হয়েছে। এখন আমরা ধাপে ধাপে এগোচ্ছি। তার অংশ হিসেবেই তিন দলীয় ওয়ানডে সিরিজটি আয়োজন করছি, বিসিবি প্রেসিডেন্টস কাপ।’

‘বিসিবি প্রেসিডেন্টস কাপ আয়োজনের পরই আমাদের আরেকটি টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে যেটার ঘোষণা ইতোমধ্যে আপনারা বোর্ড থেকে পেয়েছেন। তারপরই অন্যান্য টুর্নামেন্ট ও আন্তর্জাতিক সিরিজ যেগুলো আমরা হোস্ট করার কথা সেগুলোও আমরা আয়োজনের পরিকল্পনা করছি।’

‘এটা অবশ্যই একটি বার্তা। খেলা শুরু হলে যে শুধু খেলোয়াড়রা উপকৃত হবে তা না। আপনারা, আমরা, ক্লাবগুলো আছে বিভিন্ন পর্যায়ের স্টেক হোল্ডাররা এর সাথে সম্পৃক্ত। সুতরাং এটা পুরোপুরি বার্তা যে ক্রিকেট আস্তে আস্তে আমরা ফেরানোর চেষ্টা করছি এবং যদি আমরা সফল হতে পারি সবার জন্যই এটা ভালো হবে।’

আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান অনুযায়ী জানুয়ারিতে পূর্নাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা ওয়েস্ট ইন্ডিজের। এরই মধ্যে সিরিজ আয়োজন নিয়ে দুই বোর্ডের মধ্যে আলোচনাও হয়েছে। নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী।

‘ওয়েস্ট ইন্ডিজ সিরিজটি এখন পর্যন্ত এফটিপি কমিটমেন্ট অনুসারে আছে। আমাদের সাথে কথা হচ্ছে। আমাদের কাছে কিছু তথ্য চেয়েছে, আমরা সেসব দিয়েছি।’- বলেছেন নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

ঢাকা/ইয়াসিন/কামরুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়