Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

বলিভিয়ার সামনে চোট জর্জর ব্রাজিল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৯ অক্টোবর ২০২০   আপডেট: ২১:৪৫, ৯ অক্টোবর ২০২০
বলিভিয়ার সামনে চোট জর্জর ব্রাজিল

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচ খেলতে আগামীকাল শনিবার (১০ অক্টোবর) বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সাও পাওলোর করিন্থিনিয়াস অ্যারেনাতে বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায় শুরু হবে ম্যাচটি। তবে বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়ার বিপক্ষে মাঠে নামা আগে চোটে জর্জর ব্রাজিল টিম।

বলিভিয়ার বিপক্ষে ম্যাচকে সামনে রেখে তেরেসপোলিসের ট্রেনিং গ্রাউন্ডে ট্রেনিং শুরু করে তিতের শিষ্যরা। কিন্তু সেই অনুশীলনে যোগ দিতে পারেননি দলটির সেরা গোলরক্ষক আলিসন বেকার এবং ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস। দুজনেই ইনজুরি আক্রান্ত হয়ে আগেই ছিটকে পড়েছেন। এবার সেই তালিকায় যোগ দেওয়ার পথে দলটির সেরা তারকা নেইমারও।

বুধবার অনুশীলনের এক পর্যায়ে হুট করে পিঠে ব্যথা পেয়ে মাঠ ছাড়েন প্যারিস সেইন্ট জার্মেইর এই তারকা। বৃহস্পতিবারও অনুশীলনে দেখা যায়নি দলের এই সেরা তারকাকে। ম্যাচের দিনও থাকতে পারবেন কিনা সেই সম্ভাবনা দিতে পারেননি ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার।

গণমাধ্যমের উদ্দেশ্যে লাসমার বলেন, ‘নেইমারের চিকিৎসা চলছে। তবে ম্যাচের দিন নেইমার পুরোপুরি ফিট থাকবেন কিনা এ নিয়ে কিছু বলা যাচ্ছে না। আমরা তাকে সঙ্গে নিয়ে সাও পাওলোতে যাবো। তবে এ ম্যাচে (বলিভিয়ার বিপক্ষে) তার খেলা হবে কিনা সেটার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হবে।’

তবে সেই সম্ভাবনা কমই মনে হচ্ছে। ব্রাজিল ফুটবল ফেডারেশনের পোস্ট করা এক ভিডিও ফুটেজে নেইমার ভালোই ব্যথা পেয়েছেন বলে অনেক ফুটবল বোদ্ধা সংশয় প্রকাশ করেছেন। ভিডিও ফুটেজে দেখা যায়, নেইমার তার পিঠে হাত দিয়ে হাঁটু গেঁড়ে বসে আছেন। সর্বশেষ কোপা আমেরিকাও ইনজুরির জন্য মিস করেছিলেন নেইমার। এবার বিশ্বকাপ বাছাইয়ের শুরুতেও নেইমার সার্ভিস পাওয়া নিয়ে সংশয় ব্রাজিল শিবিরে।

এদিকে এই ম্যাচ জয় রাঙিয়ে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায় দুই দলই। কোপা আমেরিকার পর খুব বেশি ভালো ফর্মে নেই ব্রাজিল। সর্বশেষ ছয় ম্যাচের মধ্যে জয় পেয়েছে কেবল একটি, হার দুইটি এবং ড্র তিনটি। অবশ্য জয়ের দেখা পেয়েছে শেষ ম্যাচেই, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৩-০ ব্যবধানে। যদিও সেটি প্রায় বছরখানেক হতে চললো।

বলিভিয়ারও শেষ ম্যাচ এক বছর আগে। হাইতির বিপক্ষে সেই ম্যাচে ৩-১ ব্যবধানে জিতেছে দলটি।  সেই জয়ের ধারাবাহিকতা ধরে রেখে ব্রাজিলের বিপক্ষে আত্মবিশ্বাসের রসদ নিয়ে মাঠে নামতে চায় বলিভিয়া।

তবে অতীত সাফল্য ব্রাজিলের পক্ষেই কথা বলছে। দুই দলের মুখোমুখি লড়াইয়ে ব্রাজিলের ২১ জয়ের বিপক্ষে বলিভিয়ার জয় মাত্র ৫টি। আর ৪ ম্যাচ ড্র। দুই দলের সর্বশেষ সাক্ষাতেও কোপা আমেরিকায় বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে ব্রাজিল। সেই ম্যাচে গোল করা লুকাস পাকুইতা, ফিলিপ কৌতিনহো ও দানিলো এবারও আছে ব্রাজিলিয়ানদের স্কোয়াডে। এমনকি স্ট্রাইকিংয়ে ফিরমিনো, এভারটন রিবেইরোও আছেন দলের সঙ্গে।

যদিও বলিভিয়ার বিপক্ষে কাতার বিশ্বকাপ মিশন শুরু করার আগে ফুটবলারদের চোটে কিছুটা হলেও দুশ্চিন্তায় থাকবেন ব্রাজিল কোচ তিতে। আলিসনের বদলে এই ম্যাচেই হয়ত অভিষেক করিয়ে দিতে পারেন অ্যাথলেটিকো পারানেন্সের গোলরক্ষক সান্তোসকে। এছাড়াও অভিষেক হতে পারে পালমেইরাসের রাইটব্যাক গ্যাব্রিয়েল মেনিনো, অলিম্পিক লিঁও মিডফিল্ডার ব্রুনো গিমারেস এবং হার্থা বার্লিন ফরোয়ার্ড ম্যাথিউস কুনহারও।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়