ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লিস্ট ‘এ’ মর্যাদা না থাকলেও প্রাইজমানি ৩৬ লাখ ৭৫ হাজার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ১০ অক্টোবর ২০২০   আপডেট: ০০:৪৯, ১১ অক্টোবর ২০২০
লিস্ট ‘এ’ মর্যাদা না থাকলেও প্রাইজমানি ৩৬ লাখ ৭৫ হাজার

লিস্ট ‘এ’ মর্যাদা না থাকলেও বিসিবি প্রেসিডেন্টস কাপে বিশাল অঙ্কের প্রাইজমানি দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

জাতীয় দল ও এইচপির ক্রিকেটারদের নিয়ে রোববার (১১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দলের ওয়ানডে প্রতিযোগিতা।  এই প্রতিযোগিতায় সব মিলিয়ে ৩৬ লাখ ৭৫ হাজার টাকার প্রাইজমানি দেওয়া হবে। তবে ক্রিকেটাররা পাবেন না কোনো ম্যাচ ফি। চ্যাম্পিয়ন দল পাবে ১৫ লাখ টাকা।  রানার্সআপ পাবে সাড়ে সাত লাখ টাকা।

লিস্ট ‘এ’ মর্যাদা না থাকায় তামিম, নাজমুল ও মাহমুদউল্লাহ একাদশের ম্যাচের পরিসংখ্যানের খাতায় যোগ হবে না। আবার প্রস্তুতিমূলক ম্যাচ হওয়ায় ম্যাচে ১২ জন করে খেলতেও পারে। চাইলেই বাড়তি ব্যাটসম্যান বা বোলারকে খেলাতে পারে যেকোনো দল। পাশাপাশি লেগ স্পিনারকে দিয়ে পাঁচ ওভার বোলিং করা বাধ্যতামূলকও। আবার স্কোয়াডে থাকা সব ক্রিকেটারকে দিতে হবে সুযোগ। প্রথম ম্যাচে যারা সুযোগ পাবেন না, তাদের দ্বিতীয় ম্যাচে খেলানো হবে। সব মিলিয়ে উত্তাপ থাকলেও প্রস্তুতিমূলক আবহে চলবে বিসিবি প্রেসিডেন্টস কাপ। তবু, এ টুর্নামেন্টের জন্য বিসিবির ঘোষিত প্রাইজমানি ৩৭ লাখ ছুঁইছুঁই।

ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ক্রিকেটে দুই আসর জাতীয় ক্রিকেট লিগ ও বাংলাদেশ ক্রিকেট লিগের মতোই প্রাইজমানি দিচ্ছে বিসিবি। তবে কোনো কোনো খাতে চারদিনের ম্যাচকেও ছাপিয়ে গেছে বিসিবি প্রেসিডেন্টস কাপের প্রাইজমানি। 

আট দল নিয়ে দুই স্তরে বিসিবির আয়োজনে অনুষ্ঠিত হয় জাতীয় ক্রিকেট লিগ। যেখানে ১২০ ক্রিকেটার অংশ নেন। প্রথম স্তরে চ্যাম্পিয়ন দল পায় ২০ লাখ টাকা, রানার্সআপ ১০ লাখ টাকা। দ্বিতীয় স্তরে চ্যাম্পিয়ন দল পায় ৫ লাখ। প্রায় দুই মাসজুড়ে চলা এই চারদিনের টুর্নামেন্টে ক্রিকেটাররা দৈনিক ভাতা পান ১৫০০ টাকা, ম্যাচ ফি যথাক্রমে ৩৫ হাজার ও ২৫ হাজার টাকা।

চারদিনের এ টুর্নামেন্টে ম্যান অব দ্য ম্যাচের প্রাইজমানি ২৫ হাজার। সেখানে বিসিবি প্রেসিডেন্টস কাপে ম্যাচ সেরা পাবেন ৫০ হাজার টাকা। চারদিনের টুর্নামেন্টে ম্যান অব দ্য টুর্নামেন্ট পান ১ লাখ টাকা। সেখানে প্রেসিডেন্টস কাপে পাবেন ২ লাখ টাকা।

জাতীয় লিগে সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেট শিকারিকে ৭৫ হাজার টাকা করে দেয়া হয়। বিসিবি প্রেসিডেন্টস কাপে টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান, বোলাদের সঙ্গে দেওয়া হবে ফিল্ডারের পুরস্কার। প্রতিটির প্রাইজমানি ১ লাখ টাকা। ম্যাচ জমজমাট করতে ম্যাচের সেরা ব্যাটসম্যান, বোলার ও ফিল্ডারকে পুরস্কৃত করবে বিসিবি। প্রতিটি পুরস্কার ২৫ হাজার টাকা।

ফ্রাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট লিগ বাংলাদেশ ক্রিকেট লিগের প্রাইজমানি সবচেয়ে বেশি। চার দলের এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পায় ৩৫ লাখ টাকা, রানার্সআপ ১৫ লাখ। এছাড়া ম্যাচ ফি ৪০ হাজার, ম্যান অব দ্য ম্যাচ ২৫ হাজার ও টুর্নামেন্ট সেরা ১ লাখ টাকা পান।

লিস্ট ‘এ’ মর্যাদার ঢাকা প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হয় প্রতি বছর। দেশের সেরা ১২টি ক্লাবের এ লড়াইয়ের আয়োজক সিসিডিএম। বিসিবির তত্ত্বাবধানে অনুষ্ঠিত হলেও সিসিডিএম টুর্নামেন্ট পরিচালনা করে। পঞ্চাশ ওভারের এ আসরে ম্যাচসেরার পুরস্কার বলতে থাকে একটি ক্রেস্ট। এছাড়া ম্যাচ ফি, দৈনিক ভাতা ক্রিকেটাররা পেয়ে থাকেন যার যার চুক্তি মতো।

টেস্ট ক্রিকেটে বরাবরই ভালো করতে চায় বাংলাদেশ। পৃথক দল করার চিন্তা-ভাবনাও করছেন নীতিনির্ধারকরা। কিন্তু প্রথম শ্রেণির ক্রিকেটের জন্য পর্যাপ্ত প্রাইজমানি দিচ্ছে কি বিসিবি?  অথচ লিস্ট ‘এ’-র মর্যাদা নেই, এমন টুর্নামেন্টে বিসিবির প্রাইজমানি আকাশচুম্বী।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়