ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘উই আর ব্যাক ইন ক্রিকেট’ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ১১ অক্টোবর ২০২০  
‘উই আর ব্যাক ইন ক্রিকেট’ 

কৃত্রিম আলো জ্বলছে মিরপুর শের-ই-বাংলায়। ২২ গজে চলছে ব্যাট-বলের উত্তাপ। খানিকটা মেঘলা আবহাওয়া, সঙ্গে হিম বাতাস। গ্যালারিতে দর্শক নেই। সমর্থকদের চিৎকার-চেঁচামেচি নেই। তবুও আনন্দ। কারণ ক্রিকেট ফিরেছে আপন ভুবনে। 

শেষ সপ্তাহে সাদা পোশাকেও এমন লড়াই হয়েছিল। তবে প্রচার ছিল না। ক্রিকেটারদের মতো নীতিনির্ধারকদের পছন্দও পঞ্চাশ ওভারের ক্রিকেট। তাইতো মিরপুর হোব অব ক্রিকেটের মূল ফটকের সামনে বড় করে লেখা, ‘উই আর ব্যাক ইন ক্রিকেট’। 

গত ১৭ মার্চ মিরপুর শের-ই-বাংলায় হয়েছিল শেষ পঞ্চাশ ওভারের ক্রিকেট। তারও ছয়দিন আগে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। এরপর হোম অব ক্রিকেটের ফ্লাডলাইট জ্বলেছে কয়েকবার, বিভিন্ন কারণে। কিন্তু এবার রঙিন পোশাকে ক্রিকেট ফেরাতে জ্বলল কৃত্রিম আলো। তাতে আলোকিত চারপাশ। 

তামিম, মাহমুদউল্লাহ ও নাজমুল একাদশ নামে তিনটি দল সাজিয়ে দেশের অন্যতম সেরা ৪৫ ক্রিকেটার নিয়ে বিসিবির আয়োজন ‘বিসিবি প্রেসিডেন্টস কাপ।’ রঙিন পোশাকে ক্রিকেট ফেরাতে বিসিবির এ আয়োজন বেশ প্রশংসিতও হচ্ছে। পাশাপাশি প্রায় ৩৭ লাখ টাকার প্রাইজমানি বলে দিচ্ছে ক্রিকেটের জন্য দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবির দুয়ার সব সময় খোলা। 

আয়োজনে কোনও কমতি নেই। ৪৫ ক্রিকেটার, কোচিং স্টাফ ও সাপোর্টিং স্টাফ মিলিয়ে বিশাল বহরকে জৈব সুরক্ষা বলয়ে রেখেছে বিসিবি। নিয়মিত করোনা পরীক্ষার পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষায় বেশ কঠোর তারা। 

রোববার বিসিবি সভাপতি উপস্থিত থেকে টুর্নামেন্ট উদ্বোধন করেন। সঙ্গে এক মিনিটের নীরবতা পালন করা হয় সম্প্রতি পরলোকে যাওয়া ক্রিকেট ব্যক্তিত্ব ও করোনায় ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য। দুই অধিনায়ক শান্ত ও মাহমুদউল্লাহর উড়ানো বেলুন মাঠের সীমানাও পেরোয়নি। 

করোনার প্রাদুর্ভাবের কারণে মাঠে দর্শক ঢোকার অনুমতি নেই। তাইতো বিসিবি আটটি ক্যামেরায় ম্যাচটি ধারণ করে লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করে। ফেসবুক ও ইউটিউবে ম্যাচের শুরু থেকে প্রায় ৩২ হাজার দর্শকের চোখ ছিল। সময়ের সঙ্গে বেড়েছে সেই সংখ্যা। কখনো ভিউ ২৫ হাজারে নেমেছে। কখনো ভিউ ৪০ হাজারে উঠেছে। দেশের ক্রিকেটের প্রতি দর্শকদের এ ভালোবাসা নিশ্চয়ই নতুন করে ভাবাবে বিসিবিকে।  

মাঠের খেলায় চার-ছক্কার ফুলঝুরি ছোটেনি। তবে ছিল প্রতিদ্বন্দ্বিতার আমেজ। লো স্কোরিং ম্যাচ হলেও দুই দল জয়ের জন্য ছিল মরিয়া। শেষ হাসিটা হেসেছেন শান্তরা। তবে সাত মাস পর পঞ্চাশ ওভারের ক্রিকেটে ফিরে নিশ্চয়ই মন খারাপ করবে না পরাজিতরা। 

আন্তর্জাতিক বা লিস্ট ‘এ’ স্বীকৃত না হোক, ২২ গজে সবুজ ঘাসে সাদা বলে রঙিন পোশাকের ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ তাও কম কিসের। বিসিবির বার্তা তো পরিষ্কার, ‘উই আর ব্যাক ইন ক্রিকেট’। 

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়